Advertisement
২১ জুন ২০২৪
Poem

Farm Law: ‘অন্নদাতাদের অন্নর অধিকার...!’ মমতার নতুন কবিতা কৃষকের প্রতি ‘সংগ্রামী সৌরভে’

রাজ্যের বিধানসভা ভোটের প্রচারেও মমতা এ নিয়ে সরব হয়েছিলেন। ওই সময় দলীয় প্রতিনিধি পাঠিয়ে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ১৮:০৬
Share: Save:

কৃষি আইন প্রত্যাহার নিয়ে সকালেই কৃষকদের অভিনন্দন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার কৃষি আন্দোলন নিয়ে কবিতা লিখলেন তিনি। সেখানেও কৃষকদের ‘সংগ্রামী’ অভিনন্দন জানালেন মমতা।

তিন কৃষি আইন বাতিলের দাবিতে এক বছরের বেশি সময় ধরে চলছিল কৃষক আন্দোলন। সেই আন্দোলনের রেশ ছড়িয়ে পড়েছিল দেশের বিভিন্ন প্রান্তে। অবশেষে শুক্রবার জাতির উদ্দেশে ভাষণে ওই আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পরই বিজেপি বিরোধিতায় ময়দানে নেমে পড়ে তৃণমূল। প্রথম থেকেই তারা ওই আইনের বিরোধিতা করে আসছিল। রাজ্যের বিধানসভা ভোটের প্রচারেও মমতা এ নিয়ে সরব হয়েছিলেন। এমনকি ওই সময় দলীয় প্রতিনিধি পাঠিয়ে দিল্লির সীমান্তে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি। নিজেও মোবাইল ফোনে কথা বলেছিলেন কৃষক নেতাদের সঙ্গে। তার পর শুক্রবার কৃষি আইন প্রত্যাহারের পরই টুইট করেছিলেন মমতা। এ বার কবিতা লিখলেন।

ওই কবিতায় মমতা এক দিকে যেমন কৃষকদের জয়ের প্রশংসা করেছেন, অন্য দিকে তেমনই নাম না করে বিজেপি-র ঔদ্ধত্য ও অহঙ্কার ভঙ্গ হয়েছে বলেও একটি লাইনে উদ্ধৃত করেন। শুক্রবার মুখ্যমন্ত্রীর নিজের সামাজিক মাধ্যমে এই কবিতাটি পোস্ট করেন। তার পর থেকেই আসতে আসতে নেটমাধ্যমে কবিতা ভাইরাল হতে শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE