×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

বিজ্ঞানে আগ্রহী বাংলার ছাত্রীরা একাদশ-দ্বাদশেও পেতে পারেন রাজ্যের বৃত্তি: মমতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ ফেব্রুয়ারি ২০২১ ১৩:০৫
বিজ্ঞানে আগ্রহ বাড়াতে বিশেষ ঘোষণা মুখ্যমন্ত্রীর।

বিজ্ঞানে আগ্রহ বাড়াতে বিশেষ ঘোষণা মুখ্যমন্ত্রীর।

আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবসে টুইটারে বিশেষ ঘোষণা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা জানালেন, রাজ্য সরকারের ‘বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি’ যা এতদিন শুধুমাত্র কলেজ ও বিশ্ববিদ্যালেয়র পড়ুয়ারা পেতেন, তা স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্রীদেরও দেওয়ার কথা ভাবা হচ্ছে।

বৃহস্পতিবার আন্তর্জাতিক মহিলা বিজ্ঞানী দিবস। সেই উপলক্ষে টুইট করে বিশ্বের বিজ্ঞান দুনিয়ার সঙ্গে যুক্ত মহিলা এবং পুরুষদের শুভেচ্ছা জানান মমতা। লেখেন, ‘বিশ্ব এই বিজ্ঞানীদের জন্য গর্বিত’। সেই সঙ্গে বিজ্ঞান ও গবেষণার দুনিয়ায় বাংলা ও বাঙালি বিজ্ঞানীদের অবদানের কথাও স্মরণ করিয়ে দেন মুখ্যমন্ত্রী। লেখেন, ‘বিজ্ঞানের দুনিয়ার অনেক তাবড় নাম বিশ্বকে উপহার দিয়েছে বাংলা’।

এমনকি এখনও যে বাংলার সরকার পড়ুয়াদের বিজ্ঞানে আগ্রহ বাড়াতে উৎসাহী, তা-ও উল্লেখ করেন মমতা। গত ৪ বছর ধরেই বিজ্ঞানের ক্ষেত্রে মেধাবী পড়ুয়াদের জন্য মুখ্যমন্ত্রীর বিশেষ ‘বিজ্ঞান কন্যা মেধা বৃত্তি’ চালু করা হয়েছে। তার উল্লেখ করে মমতা বলেন ‘এই বৃত্তির নাম দিয়েছিলাম আমিই। প্রতিবছর এই বৃত্তি পান বিজ্ঞান নিয়ে মেধাবী ছাত্রীরা। যাঁরা এই বৃত্তি পান, তাঁদের মাসে ২০০০ টাকা করে বৃত্তির পাশাপাশি বই কেনার জন্য প্রতি বছর ২৫০০ টাকা করে ৫ বছর অর্থসাহায্য করে রাজ্য সরকার’।

Advertisement





বৃহস্পতিবার নেটমাধ্যমে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘এই বৃত্তিই এ বার স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাড়ানোর কথা ভাবা হচ্ছে। সবাইকে শুভেচ্ছা’। মুখ্যমন্ত্রীর বক্তব্য, মেধাবী ছাত্রীর পড়াশোনায় যাতে আর্থিক সমস্যা বাধা হয়ে না দাঁড়ায়, তাই এ বার স্কুলেও ওই বিজ্ঞান বৃত্তি দেওয়ার কথা ভাবা হচ্ছে। যা এতদিন পেতেন শুধু ডিগ্রি পাঠ্যক্রমের বিজ্ঞানে মেধাবী ছাত্রীরা।

Advertisement