Advertisement
০৭ মে ২০২৪
TET

লড়ছিলেন শিক্ষকের চাকরির দাবিতে, মামলা চলাকালীন ‘আত্মহত্যা’ বাদুড়িয়ার টেট পাশ করা যুবকের

পরিবারের দাবি, মামলা চলাকালীন আত্মহত্যা করেছেন রাজু। তাঁর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্তও দাবি করেছেন, আত্মহত্যা করেছেন ওই যুবক। টেট-এ পাশ করেছিলেন রাজু গাজি।

রাজু গাজি।

রাজু গাজি। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা, বারাসত শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৮
Share: Save:

প্রাথমিকে শিক্ষক পদে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা (টেট)-য় পাশ করেছিলেন রাজু গাজি। কিন্তু চাকরি পাননি। চাকরির দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলাও করেছিলেন। শুক্রবার রাতে উত্তর ২৪ পরগনার ঠাকুরনগর স্টেশনের কাছে রেললাইনের ধারে ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয়েছে তাঁর। রেল পুলিশের দাবি, ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে তাঁর। ওই যুবকের বাড়ি উত্তর ২৪ পরগনারই বাদুড়িয়া থানা এলাকায়। তবে পরিবারের দাবি, মামলা চলাকালীনই আত্মহত্যা করেছেন রাজু। তাঁর আইনজীবী সুদীপ্ত দাশগুপ্তও দাবি করেছেন, আত্মহত্যা করেছেন ওই যুবক।

রাজুর বাড়ি বাদুড়িয়া থানার দক্ষিণ চাতরা এলাকায়। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, বনগাঁ শাখার চাঁদপাড়া ও ঠাকুরনগর স্টেশনের মাঝামাঝি এলাকায় শুক্রবার সন্ধ্যায় রেলে কাটা পড়ে মৃত্যু হয় রাজুর। বনগাঁ স্টেশনের জিআরপি ওই দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয় বনগাঁ মহকুমা হাসপাতালে ।

রাজুর বাবা ইসমাইল গাজি জানিয়েছেন, বনগাঁয় যাবেন বলে শুক্রবার বাড়ি থেকে বেরিয়েছিলেন তাঁর ছেলে। ইসমাইলের কথায়, ‘‘ছেলেকে রাতের দিকে ফোন করি। কিন্তু ফোন বাজলে ও ধরেনি। ধরে বনগাঁ জিআরপি থানার পুলিশ। ওরা আমাকে থানায় এসে যোগাযোগ করতে বলে। ওখানে গিয়ে জানতে পারি, ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে রাজুর।’’

প্রাথমিক স্কুলে চাকরির দাবিতে যে আন্দোলন চলছে, তাতে একেবারে সামনের সারিতে ছিলেন রাজু। এক চাকরিপ্রার্থী বলেন, ‘‘গত ৫ জানুয়ারি চাকরির দাবিতে আন্দোলন করতে গিয়ে বিধাননগর পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন রাজু।’’

২০১৭ সালের ৯ অক্টোবর প্রাথমিক টেট বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর থেকেই রাজু এবং কয়েক জন প্রার্থী টেট পরীক্ষা নেওয়ার দাবিতে আন্দোলন শুরু করে। অবশেষে ২০২১ সালের ৩১ জানুয়ারি এবং পরবর্তী সময়ে আন্দোলন করে ২০২২ সালের ১০ জানুয়ারি টেটের ফলপ্রকাশ হয়। ৯,৮৯৬ জন প্রার্থী পাশ করেন। যদিও প্রাথমিক পর্ষদ তাঁকে অকৃতকার্য জানায়। ওবিসি-এ ক্যাটেগরিতে ৮২.৫ শতাংশ পেলে তবেই কৃতকার্য ধরা হয়। রাজু তথ্যের অধিকার আইন (আরটিআই)-এ জানতে পারেন, টেটে ৮২ শতাংশ পেয়েছেন। নিয়ম অনুযায়ী তিনি পাশ করেছেন। কিন্তু রাজ্য প্রাথমিক পর্ষদ ওই নম্বরে নিয়োগ করেনি। এই নিয়ে হাই কোর্টে মামলা করেন রাজু। ২০১৭ সালের টেট পরীক্ষায় বাংলা, পরিবেশবিদ্যা-সহ আটটি বিষয়ের প্রশ্নে ভুল রয়েছে বলে অভিযোগ ওঠে। সেই নিয়েও রাজু হাই কোর্টে মামলা করেন। মামলা গ্রহণ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। মামলাটি বিচারাধীন। তার মধ্যেই রাজুর আত্মহত্যার অভিযোগ উঠল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET Suicide Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE