×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

মাতৃভূমি শুধুই মেয়েদের, বিবৃতি দিল রেল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ অগস্ট ২০১৫ ০২:৫৭

মাতৃভূমি লোকাল যে শুধুই মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে, বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর তা জানিয়েছিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। শনিবার সরকারি ভাবে সেই একই ঘোষণা করল পূর্ব রেল। এ দিন বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, আগামিকাল, সোমবার থেকে শিয়ালদহ ও হাওড়া শাখার সব ‘লেডিজ স্পেশাল’ বা মাতৃভূমি ট্রেন মহিলাদের জন্যই সংরক্ষিত থাকবে। এই লোকালের কয়েকটি কামরায় পুরুষ যাত্রীদের ওঠার যে ঘোষণা হয়েছিল, তা খারিজ করা হল।

ইউপিএ সরকারের দ্বিতীয় দফায় রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের জন্য মাতৃভূমি লোকাল চালু করেছিলেন। সাধারণ যাত্রীদের কাছে যার পরিচিতি ‘লেডি়জ স্পেশ্যাল’ হিসেবে। কারণ ওই সব ট্রেনে পুরুষ যাত্রীরা উঠতে পারতেন না।

কিন্তু মাতৃভূমি লোকালে বেশ কিছু কামরা ফাঁকা যাচ্ছে, এই কারণ দেখিয়ে ওই ট্রেনগুলির মাঝের তিনটি কামরায় পুরুষদের ওঠার অধিকার দিয়েছিলেন রেল কর্তৃপক্ষ। আর তাকে কেন্দ্র করেই শিয়ালদহ ডিভিশনের বিভিন্ন শাখায় দু’দিন ধুন্ধুমার কাণ্ড চলে।

Advertisement

গত সোমবার শিয়ালদহ মেন শাখায় এক দল মহিলা যাত্রী রেল অবরোধ করেন। তা নিয়ে পুরুষ যাত্রীদের সঙ্গে বচসা শুরু হয়। নাকাল হন কয়েক হাজার সাধারণ মানুষ। বুধবারও দফায় দফায় অবরোধ হয়। দত্তপুকুরে পাল্টা অবরোধ করেন পুরুষ যাত্রীরা। দু’পক্ষের বচসা-হাতাহাতি হয়।

দু’দিনই বেশ কয়েক ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকায় দুর্ভোগ পোহান প্রচুর মানুষ। এই ঘটনার পরে বৃহস্পতিবার রাজ্যে রেল প্রকল্পের অগ্রগতি নিয়ে রেলমন্ত্রী সুরেশ প্রভুর সঙ্গে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়। সরকারি সূত্রের খবর, সেখানে মাতৃভূমি লোকালের এই গোলমাল নিয়েও কথা হয়। বৈঠক শেষে মুখ্যমন্ত্রীকে পাশে বসিয়েই রেলমন্ত্রী জানান, মাতৃভূমি লোকাল শুধুমাত্র মহিলাদের
জন্যই থাকবে।

এ দিন বিবৃতি দিয়ে সে কথাই জানিয়ে দিয়েছে রেল। বলা হয়েছে, শিয়ালদহ থেকে বারাসাত, রানাঘাট, বনগাঁ ও কৃষ্ণনগরের মধ্যে যাতায়াতকারী মাতৃভূমি লোকালগুলিতে আগের মতোই পুরুষরা আর উঠতে পারবেন না। পুরুষদের কামরা তুলে দেওয়া হল হাওড়া-ব্যান্ডেল মাতৃভূমি লোকালটিতেও।

ভ্রম সংশোধন

শনিবার ‘কেন মুখোমুখি দু’টি লোকাল, তদন্তে কমিটি’ শীর্ষক সংবাদে পূর্ব রেলের জেনারেল ম্যানেজারের নাম ভুল লেখা হয়েছে। ঠিক নাম হবে আর কে গুপ্ত। আবার ‘ঠেলে ফেলা হয়নি, তদন্তেও জয় মেয়েদের’ শীর্ষক খবরের একটি লাইনে ‘মাতৃভূমি ট্রেনটি পুরুষদেরই থাকবে’ বলে প্রকাশিত হয়েছে। আসলে মাতৃভূমি কেবল মহিলাদের জন্যই নির্দিষ্ট করেছে রেল। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।

Advertisement