Advertisement
০২ মে ২০২৪
Calcutta High Court

মতুয়া মামলা: আয়করের তথ্য তলব আদালতের

রাজ্যের কৌঁসুলি এ-ও জানান যে মমতাবালার নামে অ্যাকাউন্ট হলেও সেই টাকা অন্য কেউ তুলছে বলে অভিযোগ মিলেছে। শান্তনুর আইনজীবী জয়দীপ কর জানান, মমতাবালা সঙ্ঘাধিপতির দায়িত্ব পেয়েছেন।

calcutta high court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৫:৫৬
Share: Save:

মতুয়া মহাসঙ্ঘের তহবিল সংক্রান্ত মামলায় মমতাবালা ঠাকুরের আয়কর সংক্রান্ত তথ্য তলব করল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি জয় সেনগুপ্তের নির্দেশ, আয়কর সংক্রান্ত তথ্য জমা দেওয়ার পাশাপাশি আয়কর দফতরকে মামলায় যুক্ত করতে পারবে। তা ছাড়া, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে আপাতত কোনও পদক্ষেপ করা যাবে না। আগামী ১ এপ্রিল মামলার পরবর্তী শুনানি। আদালতের খবর, তহবিল তছরুপ নিয়ে শান্তনুর বিরুদ্ধে পুলিশে মামলা হয়েছিল। তার বিরুদ্ধে পাল্টা আদালতে মামলা করেছেন শান্তনু।

আদালতের খবর, এই মামলায় রাজ্যের কাছে মহাসঙ্ঘের অ্যাকাউন্ট এবং কেস ডায়েরি তলব করেছিলেন বিচারপতি সেনগুপ্ত। রাজ্য এ দিন সে সব তথ্য জমা দেয়। এর পরেই মমতাবালার আইনজীবীর কাছে কোর্ট জানতে চায় যে তিনি (মমতা) কীসের ভিত্তিতে সঙ্ঘের দায়িত্ব পালন করছেন। আইনজীবী জানান, সঙ্ঘের প্রতিষ্ঠাতা এবং বংশের বয়োজ্যেষ্ঠ সদস্য হিসাবে বড়মা মমতাবালাকে এই দায়িত্ব দিয়ে গিয়েছিলেন। শান্তনু ‘সঙ্ঘাধিপতি’ পদ পাননি। সঙ্ঘের টাকা অন্যের প্যান কার্ড দিয়ে ব্যবহার করা হয়েছে পুলিশের কাছে সেই অভিযোগ আছে। রাজ্য জানিয়েছে যে ওই ব্যাঙ্ক অ্যাকাউন্ট মমতাবালার নামে। সঙ্ঘাধিপতি নামে কোনও পদ সরকারি ভাবে নেই।

রাজ্যের কৌঁসুলি এ-ও জানান যে মমতাবালার নামে অ্যাকাউন্ট হলেও সেই টাকা অন্য কেউ তুলছে বলে অভিযোগ মিলেছে। শান্তনুর আইনজীবী জয়দীপ কর জানান, মমতাবালা সঙ্ঘাধিপতির দায়িত্ব পেয়েছেন। তাই তাঁর আর্থিক দায়িত্ব আছে। পুলিশের তদন্ত খুব বেছে বেছে কিছু লোকের বিরুদ্ধে হচ্ছে বলেও তাঁর দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE