Advertisement
১৯ এপ্রিল ২০২৪
md salim

কৃষি আইন নিয়ে সরব, বন্ধ করে দেওয়া হল সেলিমের টুইটার অ্যাকাউন্ট

কৃষক আন্দোলনের সঙ্গে জড়িত যে ২৫০টি অ্যাকাউন্ট সোমবার বন্ধ করেছেন টুইটার কর্তৃপক্ষ, সেই তালিকায় রয়েছে সেলিমেরও নাম।

মহম্মদ সেলিম।

মহম্মদ সেলিম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ২১:০৯
Share: Save:

বন্ধ করা হল সিপিএমের পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিমের টুইটার অ্যাকাউন্ট। কৃষক আন্দোলনের সঙ্গে জড়িত যে ২৫০টি অ্যাকাউন্ট সোমবার বন্ধ করেছেন টুইটার কর্তৃপক্ষ, সেই তালিকায় রয়েছে সেলিমেরও নাম। সোমবার দুপুর পর্যন্ত সেলিমের অ্যাকাউন্ট সক্রিয় ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকারের বাজেট নিয়ে তাঁর একটি টুইটের পরেই ওই অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যায় বলে অভিযোগ করেন সেলিম।

এই ঘটনাকে নতুন ধরনে ‘জরুরি অবস্থা’ বলে মন্তব্য করেন সেলিম। তাঁর কথায়, ‘‘বাজেটের পর কৃষকদের নিয়ে আমি একটি টুইট করেছিলাম, তার পরেই দেখতে পাই আমার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার নিজেদের বিপরীতে কাউকে কথা বলতে দেবে না। খোঁজ নিয়ে দেখলাম, যাঁরা কৃষক আন্দোলনের পক্ষে দাঁড়িয়েছিলেন, আজ তাঁদের অনেকের অ্যাকাউন্টই বিনা নোটিসে বন্ধ করা হয়েছে। এটা একটা নতুন ধরনের জরুরি অবস্থা। আমাদের দাবি, নিঃশর্তে সমস্ত অ্যাকাউন্টের উপর থেকে নিষেধাজ্ঞা তুলতে হবে।’’

টুইটারের এই পদক্ষেপের পিছনে বিজেপি ও রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের মদত রয়েছে বলে দাবি করেন সেলিম। তাঁর কথায়, ‘‘বিজেপি-র আইটি সেল টুইটারে ভুয়ো খবর ছড়ালেও, তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। সংশোধিত নাগরিকত্ব আইন পাশের পর বিজেপি-র আইটি সেলের পরিকল্পনায় দিল্লি, উত্তরপ্রদেশে দাঙ্গা-হাঙ্গামা সংগঠিত হয়েছিল তখন সবাই চুপ ছিল। আর এখন আমরা যখন কৃষক তথা দেশের মানুষের স্বার্থে সরব হলাম, আমাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল। আসলে টুইটার, ফেসবুক তাদের ব্যবসায়ী স্বার্থে বিজেপি ও আরএসএসের পক্ষে দাঁড়াচ্ছে।’’

তবে এই প্রথম নয়, এর আগেও কৃষক আন্দোলনের পক্ষে মন্তব্য করার জন্য বহু অ্যাকাউন্ট বন্ধ করে দেয় টুইটার। তার পর সোমবার ফের ২৫০টি অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ করে দেয় টুইটার। সরকারি সূত্রে খবর, এই সব অ্যকাউন্ট থেকে কৃষি আইনের বিরুদ্ধে লাগাতার লেখালেখি চলছিল। টুইটারকে কেন্দ্র আইনি নোটিস পাঠানোর পরই এই সব অ্যকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Farmers Protest md salim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE