Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Metro dairy scam

Metro Dairy: মেট্রো ডেয়ারি মামলায় হস্তক্ষেপ নয়, জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট

মেট্রো ডেয়ারি মামলায় হস্তক্ষেপ করল না কলকাতা হাই কোর্ট। এমনটাই জানিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। জনস্বার্থ মামলা করেন অধীর চৌধুরী।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১১:০৭
Share: Save:

মেট্রো ডেয়ারি মামলায় হস্তক্ষেপ করল না কলকাতা হাই কোর্ট। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর দায়ের করা জনস্বার্থ মামলায় এই সিদ্ধান্তের কথা জানাল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

মেট্রো ডেয়ারিতে রাজ্য, জাতীয় দুগ্ধ উন্নয়ন সংস্থা (ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট) এবং কেভেন্টার্সের শেয়ার ছিল যথাক্রমে ৪৭ শতাংশ, ১০ শতাংশ ও ৪৩ শতাংশ। অভিযোগ, প্রথমে জাতীয় দুগ্ধ সংস্থার ১০ শতাংশ শেয়ার বিক্রি হয়ে যায়। পরে নিজেদের হাতে থাকা ৪৭ শতাংশ শেয়ার ৮৪.৫ কোটি টাকায় কেভেন্টার্সকে বিক্রি করে রাজ্য। আর কেভেন্টার্স তার থেকে ১৫ শতাংশ শেয়ার সিঙ্গাপুরের একটি সংস্থাকে ১৭০ কোটি টাকায় বিক্রি করে। অর্থাৎ, রাজ্য যে দামে মোট শেয়ার বিক্রি করেছিল, তার প্রায় দ্বিগুণ দামে ১৫ শতাংশ শেয়ার বিক্রি করে কেভেন্টার্স।

অধীরের বক্তব্য, একই শেয়ার দু’বার বিক্রির তুলনামূলক অনুপাত থেকে পরিষ্কার, রাজ্য সঠিক দামে শেয়ার বিক্রি করলে ৫০০ কোটি টাকা সরকারি কোষাগারে আসত। কিন্তু তা তারা করেনি।এর পিছনে বড় ধরনের আর্থিক দুর্নীতি হয়েছে, এই অভিযোগ তুলে ২০১৮ সালে হাই কোর্টে মামলা করেন বহরমপুরের সাংসদ। নিরপেক্ষ সংস্থাকে দিয়ে এই মামলাটির তদন্তের আর্জি করেন তিনি। সেই মামলার শুনানিতেই হস্তক্ষেপ না করার সিদ্ধান্ত নিল হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE