Advertisement
২১ জুলাই ২০২৪

অমিতাভরাই বাহুবলী, বার্তা কালীপুজোয়

মেদিনীপুর শহরের বটতলাচকের বিবেকানন্দ ক্লাবে কালীপুজোর এ বার ১৫তম বর্ষ। আলোড়ন ফেলা দক্ষিণী সিনেমার আদলে তাদের পুজোর থিম ‘বাহুবলী’।

প্রচার: পুজোর ব্যানার মেদিনীপুরের বটতলাচকে। নিজস্ব চিত্র

প্রচার: পুজোর ব্যানার মেদিনীপুরের বটতলাচকে। নিজস্ব চিত্র

বরুণ দে
মেদিনীপুর শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৭ ০১:৪১
Share: Save:

দিন কয়েক আগেই দার্জিলিঙে পুলিশের অভিযানে গিয়ে নিহত হয়েছেন সাব ইন্সপেক্টর অমিতাভ মালিক। পুলিশ-প্রশাসন থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, অমিতাভ স্মরণে মিছিল, সভা করছেন সকলেই। এ বার মেদিনীপুর শহরের এক কালীপুজোর উদ্যোক্তারাও শহিদ এই পুলিশ অফিসারকে স্মরণ করছেন।

মেদিনীপুর শহরের বটতলাচকের বিবেকানন্দ ক্লাবে কালীপুজোর এ বার ১৫তম বর্ষ। আলোড়ন ফেলা দক্ষিণী সিনেমার আদলে তাদের পুজোর থিম ‘বাহুবলী’। আর এই পুজোরই বার্তা, অমিতাভ মালিকের মতো শহিদেরাই আসল বাহুবলী। ভাবনাটা যে অন্য রকম তা মানছেন এলাকার কাউন্সিলর টোটন সাসপিল্লী। তাঁর কথায়, “যাঁরা দেশের জন্য প্রাণ দেন, তাঁরাই তো আসল বাহুবলী। পুজো কমিটির এই ভাবনা সত্যিই প্রশংসনীয়।’’

চলতি বছরে যে সিনেমা নিয়ে সব থেকে বেশি হইচই হয়েছে, তার অন্যতম ‘বাহুবলী: দ্য কনক্লুশন। কলকাতার একটি নামি দুর্গাপুজোরও এ বার থিম ছিল বাহুবলী। মেদিনীপুরে বিবেকানন্দ ক্লাবের পুজো মণ্ডপের সামনে বাহুবলী সিনেমার বিভিন্ন চরিত্র, যেমন বাহুবলী, দেবসেনা, বল্লালদেবের কাটআউট থাকবে। সেই সঙ্গে থাকবে শহিদ পুলিশ অফিসার অমিতাভ মালিকের প্রতিকৃতি। পুজোর অন্যতম উদ্যোক্তা প্রদীপ পড়িয়া বলছিলেন, “আমাদের কাছে অমিতাভ মালিকের মতো শহিদেরাই আসল বাহুবলী। পুজো থেকে এই বার্তা দেওয়ার চেষ্টা করছি। সেই ভাবেই থিম সাজানো হচ্ছে।’’

কালীপুজো ঘিরে উত্সবে মাততে চলেছে জেলার সদর শহর। থিম আর সাবেকিয়ানার মিশেলে সাজছে শহর। মেদিনীপুরে বড় বাজেটের কালীপুজো খুব কম হয়। তবে পাড়ায় পাড়ায় সর্বজনীন কালীপুজোর পুজোর সংখ্যা কম নয়। পুজো কমিটিগুলো নানা থিমে দর্শকদের মন জেতার চেষ্টা করে। একে অপরকে টক্কর দিতে চায়। শহরের এলআইসি মোড়ের সুচেতনার পুজোয় এ বারের অন্যতম আকর্ষণ ধুনুচি নাচের প্রতিযোগিতা। জগন্নাথমন্দিরচকের অদূরে শতদল ক্লাবের পুজোয় সাংস্কৃতিক অনুষ্ঠানও থাকছে। বল্লভপুর তালপুকুর লেনের ইন্ডিয়ান ক্লাবের কালীপুজোতেও থাকছে নানা চমক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalipuja Baahubali Theme Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE