Advertisement
১৯ এপ্রিল ২০২৪
TMC

‘দুয়ারে পাঠশালা’, কটাক্ষ বিজেপির

এই পরিস্থিতিতে বাড়ির বাইরে শিশুদের এনে পড়াশোনার উদ্যোগকে কটাক্ষ করছে বিরোধীরা।

কমর্সূচি চলছে চন্দ্রকোনা রোডে।

কমর্সূচি চলছে চন্দ্রকোনা রোডে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চন্দ্রকোনা রোড শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ০৭:৩৩
Share: Save:

করোনা পরিস্থিতিতে স্কুল বন্ধ। খুদেরা ভুলতে বসেছে পড়া। তাদের জন্য হাজির হল ‘দুয়ারে পাঠশালা’। শাসকদল তৃণমূলের প্রাথমিক শিক্ষক সমিতির গড়বেতা ৩ (চন্দ্রকোনা রোড) ব্লক শাখা শুক্রবার থেকে ‘দুয়ারে পাঠশালা’ চালু করল।

এ বারের বিধানসভা ভোটের আগে সাড়া ফেলেছিল ‘দুয়ারে প্রশাসন’ কর্মসূচি। তা সঙ্গে মিল রেখেই শুরু হল ‘দুয়ারে পাঠশালা’। তবে শাসক দলের এই উদ্যোগকে খোঁচা দিতে ছাড়েনি বিজেপি। করোনার তৃতীয় তরঙ্গে কি শিশুরা বিপদের মুখে? আলোচনা চলছে বিশেষজ্ঞদের মধ্যে। এই পরিস্থিতিতে বাড়ির বাইরে শিশুদের এনে পড়াশোনার উদ্যোগকে কটাক্ষ করছে বিরোধীরা। গড়বেতা ৩ পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা বিজেপির গৌতম কৌড়ির খোঁচা, ‘‘দেড় বছরে তৃণমূলের নজরে পড়েনি ছাত্রছাত্রীদের পড়াশোনার দিকটা। এখন করোনার তৃতীয় ঢেউ আসার মুখে যেখানে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, তখনই মনে পড়ল পড়ানোর কথা! এটা গিমিক দেখাতে গিয়ে ঝুঁকির মুখে ফেলার চেষ্টা ছাড়া আর কিছু নয়।’’ যদিও শাসক দলের শিক্ষক সংগঠনের বক্তব্য, সব বিধি মেনেই এই কর্মসূচি হয়েছে। শিক্ষক সংগঠনের জেলা নেতা মণিকাঞ্চন রায়, নিশীথ মণ্ডলেরা বলেন, ‘‘করোনা অতিমারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের শিক্ষার ধারাবাহিকতা রক্ষার প্রয়োজনে তাদের পড়াশোনার খোঁজখবর নিতে ও আগ্রহ বৃদ্ধির জন্যই এই দুয়ারে পাঠশালা কর্মসূচি নেওয়া।’’

এ দিন সাতবাঁকুড়া অঞ্চলের নবকলা গ্রামে একটি ক্লাবের পাশে আম আর শিমুল গাছের তলায় বসে শুরু হয় পাঠশালা। প্রথম দিন ৫৬ জন খুদে পড়ুয়া হাজির হয়েছিল সেখানে। যাদের কেউ পড়ে নবকলা প্রাথমিক বিদ্যালয়ে, কেউ বা হাইস্কুলে। করোনা বিধি মেনে দূরত্ব রেখে বসানো হয় পাঠশালায়। দেওয়া হয় সার্জিক্যাল মাস্ক ও স্যানিটাইজ়ার। সঙ্গে প্রত্যেকের জন্য খাতা,কলম, আর ছুটির পর টিফিন কেক। তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যভুক্ত শিক্ষকেরা তো ছিলেনই, তৃণমূল যুব কংগ্রেসের শিক্ষিত বেকার যুবকেরাও ছিলেন প্রথমদিনের পাঠশালায়।

জাকির মণ্ডল, আনসার ভাঙি, শ্যামসুন্দর দালাল-সহ কয়েকজন অভিভাবক 'দুয়ারে পাঠশালা' পেয়ে খুশি। তাঁরা বলেন, ‘‘অনেকদিন পর ছেলেমেয়েরা যদি এবার লেখাপড়ায় মন দেয়।’’ এ দিনের মতো পাঠশালার পাঠ শেষ করে দ্বিতীয় শ্রেণির রুবিনা মণ্ডল, চতুর্থ শ্রেণির রহিত দালালরা বলে, ‘‘মুখে মাস্ক পরে ফাঁকা ফাঁকা বসে পড়া আগে করিনি। পাঠশালা স্কুলের মতো নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE