Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৩ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

‘দুয়ারে সরকার’, শিবিরে থেকেই প্রতিবন্ধী শংসাপত্র

‘দুয়ারে সরকার’ কর্মসূচির শিবির থেকে হাতে হাতে শংসাপত্র মেলার সুযোগে প্রতিবন্ধী মানুষজন খুশি।

নিজস্ব সংবাদদাতা
ঘাটাল ০৪ ডিসেম্বর ২০২০ ০২:৩০
Save
Something isn't right! Please refresh.
ঘাটাল পুরসভায় দুয়ারে সরকার কর্মসূচিতে  বৃহস্পতিবার প্রতিবন্ধী শংসাপত্র সংগ্রহের ভিড়।  নিজস্ব চিত্র।

ঘাটাল পুরসভায় দুয়ারে সরকার কর্মসূচিতে বৃহস্পতিবার প্রতিবন্ধী শংসাপত্র সংগ্রহের ভিড়। নিজস্ব চিত্র।

Popup Close

এ বার ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে আবেদন করলেই মিলবে প্রতিবন্ধী শংসাপত্র। বৃহস্পতিবার ‘বিশ্ব প্রতিবন্ধী দিবস’ উপলক্ষে এমনই বন্দোবস্ত করে ঘাটাল মহকুমা প্রশাসন। সেই মতো এ দিন ঘাটাল পুরসভায় ও মহকুমার গ্রামীণ এলাকার শিবিরগুলিতেও আবেদন নেওয়ার ব্যবস্থা ছিল। শহরের শিবির শেষে এ দিনই আবেদনকারীদের ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালে প্রাথমিক শারীরিক পরীক্ষার ব্যবস্থা করা হয়।

ঘাটালের মহকুমাশাসক শৌভিক চট্টোপাধ্যায় বলেন, “শহর এলাকায় আবেদনকারীদের সঙ্গে সঙ্গে পরীক্ষা করানোর ব্যবস্থা করা হয়েছে। আর গ্রামীণ এলাকায় নির্দিষ্ট দিনে তাঁদের হাসপাতালে নিয়ে এসে পরীক্ষা করানো হবে। পরবর্তী কর্মসূচির দিন প্রত্যেকের হাতে শংসাপত্র তুলে দেওয়া হবে।”

মহকুমা প্রশাসন সূত্রের খবর, ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে রাজ্য সরকারের নির্দিষ্ট ১১টি জনমুখী প্রকল্পে দ্রুত পরিষেবা দেওয়ার লক্ষ্যে শিবির হচ্ছে। এর বাইরেও সাধারণ মানুষের স্বার্থ জড়িত আছে এমন নানা ক্ষেত্রেও ওই শিবির থেকে পরিষেবা দেওয়ার কথা বলা হয়েছে। সেই মতো বৃহস্পতিবার বিশ্ব প্রতিবন্ধী দিবসে প্রশাসনের তরফে প্রতিবন্ধী শংসাপত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

প্রশাসন সূত্রের খবর, প্রতিবন্ধী শংসাপত্র পেতে হলে এখন মহকুমা কিংবা জেলা স্তরের হাসপাতালে আবেদন করতে হয়। এ ক্ষেত্রে প্রক্রিয়াও বেশ জটিল। আবেদেনের পর নির্দিষ্ট দিনে ফের আসতে হয়। তারপর মেডিক্যল বোর্ডের চিকিৎসকেরা সংশ্লিষ্ট আবেদনকারীকে পরীক্ষা করেন। তারপর মেলে শংসাপত্র। গোটা প্রক্রিয়াটি বেশ সময় সাপেক্ষ। ফলে, ঝক্কি প্রতিবন্ধী মানুষজনকে ঝক্কি পোহাতে। এ বার ‘দুয়ারে সরকার’ কর্মসূচির শিবির থেকে হাতে হাতে শংসাপত্র মেলার সুযোগে প্রতিবন্ধী মানুষজন খুশি।

এ দিন ঘাটাল পুরসভার শিবিরে ১‌০ জন আবেদনকারী ছিলেন। ঘাটাল মহকুমার পাঁচটি ব্লকেও অনেকে আবেদন করেন। পুর-এলাকার আবেদনকারীদের এ দিনই ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে নিয়ে গিয়ে পরীক্ষা করিয়ে নেওয়া হয়েছে। দু’-একদিনের মধ্যে হাসপাতালে মেডিক্যাল বোর্ড বসিয়ে গ্রাম পঞ্চায়েত এলাকার আবেদনকারীদের আনা হবে। এ বার থেকে এই কর্মসূচিতে এমন আবেদনের সুযোগ মিলবে। পুরসভা ও ব্লক প্রশাসনকে এই মর্মে নির্দেশ দিয়েছে মহকুমা প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement