×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

যোগাসনে স্বর্ণজয়ী কাঁথির নীলর্পণাকে ‘বীরাঙ্গনা’ সম্মান রাজ্যের

নিজস্ব সংবাদদাতা
কাঁথি২৬ নভেম্বর ২০২০ ০১:০৩
সম্মানিত নীলপর্ণা। —নিজস্ব চিত্র।

সম্মানিত নীলপর্ণা। —নিজস্ব চিত্র।

সোনার মেয়ে নীলপর্ণা নন্দকে ‘বীরাঙ্গনা’ সম্মান দিল রাজ্য সরকার। এ বছর জানুয়ারিতে মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীতে আয়োজিত জাতীয় যোগাসন প্রতিযোগিতায় স্বর্ণপদক পায় সে। তার জন্যই রাজ্য শিশু সুরক্ষা আয়োগ তাকে সম্মানিত করল।

প্রতি বছরই আন্তর্জাতিক শিশু অধিকার দিবস এবং শিশু অধিকার সপ্তাহে বিভিন্ন ক্ষেত্রে কৃতীদের বীরাঙ্গনা ও বীরপুরুষ সম্মান জানায় রাজ্য শিশু সুরক্ষা আয়োগ। তার আওতায় গত ২০ নভেম্বর আন্তর্জাতিক শিশু অধিকার দিবসে কলকাতার রবীন্দ্রসদনে আয়োজিত অনুষ্ঠানে নীলপর্ণাকে সম্মানিত করা হয়। শিশু সুরক্ষা আয়োগের সচিব সুদীপ্তা চট্টোপাধ্যায়, চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী, অভিনেত্রী জুন মাল্য, ভূমি ব্যান্ডের সুরজিৎ-সহ অনেকে সেখানে উপস্থিত ছিলেন।

কাঁথি চন্দ্রমণি ব্রহ্ম বালিকা বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী নীলপর্না। পাঁচ বছর বয়স থেকে কাঁথির আঠিলাগরি ‘যোগা কালচার অ্যাসোসিয়েশন’-এর প্রশিক্ষক সুকুমার প্রধানের অধীনে যোগাসনে প্রশিক্ষণ নিচ্ছে সে। ‘বীরাঙ্গনা’ সম্মান পাওয়ায় নীলপর্ণাকে একরাশ অভিনন্দন জানিয়েছেন সুকুমার। তার সাফল্যে উচ্ছ্বসিত রঞ্জন জানা, গৌরহরি গিরি-র মতো ‘যোগ কালচার অ্যাসোসিয়েশন’-এর  অন্য প্রশিক্ষকরাও।

আরও পড়ুন: সংক্রমণ ঠেকাতে কী ব্যবস্থা, ৪ রাজ্যের কাছে হলফনামা চাইল সুপ্রিম কোর্ট​

আরও পড়ুন: কনকনে পাহাড়, কলকাতা ১৫.৫, পানাগড় ৮, চলবে শীতের আমেজ​

Advertisement



এ বছর ১৮ ও ১৯ জানুয়ারি মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীতে পঞ্চম ‘অল ইন্ডিয়া যোগা চ্যাম্পিয়নশিপ’ আয়োজিত হয়। সেখানে অনূর্ধ্ব ১০ বছর বিভাগে স্বর্ণপদক জিতে নেয় নীলপর্ণা।

Advertisement