Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

মেদিনীপুর শহরের পুজোর থিমে উঠে এল ‘খেলা হবে’

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর ১২ অক্টোবর ২০২১ ১৫:১১
মেদিনীপুর শহরে পুজো মণ্ডপ।

মেদিনীপুর শহরে পুজো মণ্ডপ।
নিজস্ব চিত্র।

‘খেলা হবে’ স্লোগান বাজিমাত করেছে বিধানসভা নির্বাচনে। মেদিনীপুর শহরের একটি সর্বজনীন পুজোর থিমও হয়েছে বিভিন্ন খেলা নিয়েই। বড়মানিকপুর সার্বজনীন পুজো কমিটির পুজোয় উঠে এসেছে ভারতের ক্রীড়াজগতের বিভিন্ন স্মরণীয় মুহূর্ত।

১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয় ফুটে উঠেছে মেদিনীপুরের ওই মণ্ডপে। সঙ্গে রয়েছে ধোনির বিশ্বকাপ জয়ও। মণ্ডপের মধ্যে বানানো হয়েছে আস্ত একটি স্টেডিয়াম। সেই স্টেডিয়ামের নাম দেওয়া হয়েছে ধ্যান চাঁদ স্টেডিয়াম। এ বছর অলিম্পিকে ভারতের সাফল্যের বিষয়টিও শিল্পী ফুটিয়ে তুলেছেন মণ্ডপে। জ্যাভলিনে নীরজ চোপড়ার সোনার জেতাও রয়েছে সেখানে।

এ নিয়ে পুজো কমিটির অন্যতম সদস্য অমিত বসু বলেছেন, ‘‘ক্রিকেট, হকি, টেবিল টেনিস, ব্যাটমিন্টন, লুডো, তাস সব কিছু রয়েছে মণ্ডপ চত্বরে। স্টেডিয়ামের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। ধোনি, কপিল দেব, সৌরভের গ্যালারি রয়েছে সেই স্টেডিয়ামে।’’ পুজো কমিটির সভাপতি অবসর প্রাপ্ত সেনা কর্মী জগদীশ চন্দ্র পাল বলেছেন, ‘‘ছোটবেলার অনেক খেলা ফুটে উঠেছে মণ্ডপে। নতুন প্রজন্মের কাছে সেই সব খেলা বোঝানোর চেষ্টা করা হয়েছে মাত্র।’’ মেদিনীপুর পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান সৌমেন খান বলেন, ‘‘এই মণ্ডপে এসে ছোট বেলার কথা মনে পড়ে গিয়েছে। কত সব পুরনো খেলা ফুটিয়ে তুলেছেন উদ্যোক্তারা।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement