Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Khudiram Bose

 দুই জেলায় ক্ষুদিরাম স্মরণ

কেশিয়াড়ির নছিপুর আদিবাসী হাইস্কুলের পক্ষ থেকে ক্ষুদিরাম বসুর মূর্তি উন্মোচন করা হয়েছে। সঙ্গে মাতঙ্গিনী হাজরার মূর্তিও বসানো হয়েছে এদিন।

বেলদায় ক্ষুদিরাম স্মরণ।

বেলদায় ক্ষুদিরাম স্মরণ। — নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
মেদিনীপুর শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৯:৫৫
Share: Save:

দুই জেলায় নানা অনুষ্ঠানে স্মরণ করা হল ক্ষুদিরাম বসুর আত্মবলিদান দিবস

শুক্রবার ছিল ১১ অগস্ট। ক্ষুদিরাম বসুর আত্মবলিদান দিবস। দিনটি পালন হয়েছে ক্ষুদিরামের জন্মস্থান কেশপুরের মোহবনিতে। তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে। এক অনুষ্ঠান হয়েছে। সূচনায় ছিলেন মন্ত্রী মানস ভুঁইয়া, শিউলি সাহা, জেলাশাসক খুরশিদ আলি কাদেরি, মহকুমাশাসক কৌশিক চট্টোপাধ্যায় প্রমুখ। মোহবনিতে ক্ষুদিরামের পূর্ণাবয়ব মূর্তি রয়েছে। মূর্তিতে মাল্যদান করা হয়েছে। জেলার অন্যত্রও দিনটি পালন হয়েছে। মেদিনীপুর শহরের হবিবপুরে, শহরতলির আমতলায় ক্ষুদিরামের মূর্তি রয়েছে। বিভিন্ন সংগঠন, সংস্থার পক্ষ থেকে মূর্তিতে মাল্যদান করা হয়েছে। বিভিন্ন ছাত্র- যুব সংগঠনের উদ্যোগেও দিনটি পালিত হয়েছে। স্কুল- কলেজের ছাত্রছাত্রী, শিক্ষকেরা দিনটি পালন করেছেন। কোথাও শোভাযাত্রা হয়েছে। কোথাও আলোচনা সভা হয়েছে। এ দিন মোহবনিতে এসেছিল‌ পাঁশকুড়ার‌ আমরা ছাত্রদলের একটি দল। দলটির পক্ষ থেকে ক্ষুদিরামের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। বেলদা শহিদ ক্ষুদিরাম বসুর আত্মোৎসর্গের শতবর্ষ উদযাপন কমিটির পক্ষ থেকে সকাল থেকেই ছিল নানা অনুষ্ঠান। বেলদা গান্ধী পার্কে হয়েছে আলোচনা সভা ও অনুষ্ঠান।

কেশিয়াড়ির নছিপুর আদিবাসী হাইস্কুলের পক্ষ থেকে ক্ষুদিরাম বসুর মূর্তি উন্মোচন করা হয়েছে। সঙ্গে মাতঙ্গিনী হাজরার মূর্তিও বসানো হয়েছে এদিন। ক্ষুদিরাম বসুর আত্মবলিদান দিবস পালন হয়েছে শালবনির ভাদুতলা হাইস্কুলেও। দিনটি স্মরণে রেখে এদিন স্কুলে রক্তদান উৎসবের আয়োজন করা হয়েছিল।

গৃহশিক্ষক কল্যাণ সমিতির চন্দ্রকোনা রোড শাখার পক্ষ থেকে চন্দ্রকোনা রোডের চৌরাস্তার মোড়ে শহিদ ক্ষুদিরাম বসুর আবক্ষ মূর্তিতে মাল্যদান করে তাঁর আত্মবলিদান দিবস পালন করে। গড়বেতায় শহিদ ক্ষুদিরাম বসু স্মৃতি রক্ষা কমিটির পক্ষ থেকে পূর্ণাবয়ব মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান হয়।

ক্ষুদিরামের আত্মবলিদান দিবস পালিত হয়েছে ঝাড়গ্রাম শহরে। এ দিন পুরসভার উদ্যোগে শহরের জেলখানা মোড়ে ক্ষুদিরামের আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন পুরপ্রধান কবিতা ঘোষ ও ১০ নম্বর ওয়ার্ডে পুর প্রতিনিধি অজিত মাহাতো। এছাড়াও ঝাড়গ্রাম রিপোটার্স ক্লাবের উদ্যোগে ক্ষুদিরামের মূর্তি মাল্যদান করেন ক্লাবের সম্পাদক অশোক ভট্টাচার্য ও সভাপতি সুমন্ত সিনহা সহ সদস্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medinipore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE