Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Kurmi Agitation

মঙ্গলবার দুপুর ২টো পর্যন্ত জাতীয় সড়ক অবরোধ প্রত্যাহার করল কুড়মি সমাজ

মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে কুড়মি নেতৃত্বের বৈঠক হওয়ার কথা। তা নজরে রেখেই এক দিনের জন্য অবরোধ প্রত্যাহার করা হয়েছে।

A photograph of Kurmi Agitation

সোমবার সকালে জাতীয় সড়ক অবরোধের ছবি। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৫:৫৩
Share: Save:

পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে এক দিনের জন্য জাতীয় সড়ক অবরোধ তুলে নিল কুড়মি সমাজ। মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে কুড়মি নেতৃত্বের বৈঠক হওয়ার কথা। তা নজরে রেখেই এক দিনের জন্য অবরোধ প্রত্যাহার করা হয়েছে।

রেল অবরোধ উঠলেও খেমাশুলিতে ‘ঘাঘর ঘেরা’ আন্দোলনে চলা জাতীয় সড়ক অবরোধ কর্মসূচি থেকে সরবে না বলে রবিবার সাফ জানিয়ে দেয় পশ্চিমবঙ্গ কুড়মি সমাজ। পরে অবশ্য সুর নরম করে অবরোধ শিথিল করার করা ঘোষণা করা হয়। সন্ধ্যায় ঘোষণা করা হয়, অবরোধের সময়সীমা শিথিল করা হবে। এতদিন ২৪ ঘণ্টাই চলছিল অবরোধ। সংগঠনের তরফে জানানো হয়, রাত ১ টা থেকে সকাল ৬টা এবং সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত অবরোধ শিথিল করা হবে। সেই মতো সোমবার সকাল ৬টা থেকে অবরোধও শুরু হয়। তার পরেই এক দিনের জন্য অবরোধ প্রত্যাহারের সিদ্ধান্ত নেন কুড়মি নেতৃত্ব। জানানো হয়, মঙ্গলবার দুপুর ২টো পর্যন্ত অবরোধ তুলে নেওয়া হয়েছে। অর্থাৎ, ওই সময় পর্যন্ত ৬ নম্বর জাতীয় স়ড়ক দিয়ে স্বাভাবিক ভাবেই চলাচল করতে পারবে যানবাহন।

কুড়মি সমাজের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক রাজেশ মাহাতো বলেন, ‘‘মঙ্গলবার দুপুর ২টো পর্যন্ত রাস্তা অবরোধ কর্মসূচি শিথিল করা হল। জেলা প্রশাসন থেকে একটি চিঠি দেওয়া হয়েছে। আগামিকাল মুখ্যসচিব বৈঠক করবেন। আলোচনায় ফলপ্রসূ না হলে পরবর্তী সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।’’

কুড়মিদের কর্মসূচি ঘিরে টানাপড়েন চলছেই। পৃথক দুই কর্মসূচিতে নেমেছিল কুড়মিদের দুই সংগঠন। এক সংগঠনের একাংশ রবিবার সকালে পুরুলিয়ায় রেল অবরোধ তুলে নেয়। আদিবাসী কুড়মি সমাজের অন্য অংশ তখনও পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে আন্দোলনে অটল থাকে। কুড়মিদের অন্য সংগঠন পশ্চিমবঙ্গ কুড়মি সমাজ সন্ধ্যায় জানায়, খেমাশুলিতে টানা জাতীয় সড়ক অবরোধ হবে না। এর কিছু ক্ষণ পর দেখা গেল, খেমাশুলিতে রেললাইন ফাঁকা। নেতারা উধাও হয়েছিলেন আগেই। পরে দেখা মিলল না আদিবাসী কুড়মি সমাজের আন্দোলনকারীদের। এক আন্দোলনকারী ব্যানার পতাকা খুলে বাড়ির পথে রওনা হন। রাতে রেল জানাল, উঠে গিয়েছে কুড়মিদের অবরোধ। রাত ৮টার কিছু পরে প্রথমে একটি মালগাড়ি চলে। তার পরেও সড়ক অবরোধ অব্যাহত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kurmi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE