Advertisement
২৯ নভেম্বর ২০২২

পর্যালোচনা বৈঠকে জেলায় পুলিশ কর্তারা

সরকারি বিভিন্ন প্রকল্পে উন্নয়ন হয়েছে কতখানি, তা পর্যালোচনা করতে বৈঠকের রেওয়াজ মুখ্যমন্ত্রী শুরু করেছেন আগেই। জেলায় গিয়ে বিভিন্ন দফতরের সচিবদের নিয়ে প্রশাসনিক বৈঠক করেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়।

বৈঠকের আগে রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ ও জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া। —নিজস্ব চিত্র।

বৈঠকের আগে রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ ও জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ২৬ জুন ২০১৬ ০৬:৫৩
Share: Save:

সরকারি বিভিন্ন প্রকল্পে উন্নয়ন হয়েছে কতখানি, তা পর্যালোচনা করতে বৈঠকের রেওয়াজ মুখ্যমন্ত্রী শুরু করেছেন আগেই। জেলায় গিয়ে বিভিন্ন দফতরের সচিবদের নিয়ে প্রশাসনিক বৈঠক করেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করতে রাজ্য পুলিশের ডিজি সহ উচ্চ-পদস্থ পুলিশ কর্তারা জেলায় গিয়ে বৈঠক শুরু করলেন। শনিবার পূর্ব মেদিনীপুরে বৈঠকে বসলেন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ, এডিজি (আইনশৃঙ্খলা) অনুজ শর্মা, এডিজি (ওয়েলফেয়ার ) সুমন বালা, আইজি, ডিআইজি-সহ রাজ্য পুলিশের পদস্থ কর্তারা।

Advertisement

এ দিন কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের উপনগরীতে বলাকা সভাগৃহে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার অলোক রাজোরিয়া ও সব মহকুমার এসডিপিও, সার্কেল ইনস্পেক্টর, সমস্ত থানার ওসিরা। সকাল ১১ টায় শুরু হয়ে প্রায় তিন ঘণ্টা চলা বৈঠকে আলোচনা হয় জেলার পরিস্থিতি নিয়ে। সেই সঙ্গে থানা থেকে রাজ্য পুলিশের উপর মহল পর্যন্ত সমন্বয় বৃদ্ধির বিষয়েও আলোচনা হয়েছে।

শুক্রবারই কলকাতা পুলিশের একাংশের আধিকারিকদের বিভিন্ন জেলায় বদলির মতো নজিরবিহীন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবার রাজ্য পুলিশের ডিজি-সহ সমস্ত উচ্চ পদস্থ আধিকারিকদের একসঙ্গে কোনও জেলায় গিয়ে পর্যালোচনা বৈঠকও এই প্রথম। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সরকারি উন্নয়নের পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের উচুতলা থেকে নিচুতলা পর্যন্ত সমন্বয় বৃদ্ধির লক্ষ্যেই এই পদক্ষেপ। এ দিন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ সাংবাদিকের বলেন, ‘‘আইজি, ডিআইজি, জেলা পুলিশ সুপার ও অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে জেলায় কাজের পর্যালোচনা করেছি, যাতে আগামীতে আরও ভাল কাজ করতে পারে, মানুষকে ভাল সেবা দিতে পারে পুলিশ।’’

কেন অপরাধ বাড়ছে, কী ধরনের অপরাধ হচ্ছে ও কোন কোন অপরাধের প্রবণতা বাড়ছে এবং তার মোকাবিলায় কী কী ব্যবস্থা নেওয়া দরকার তা নিয়ে আলোচনা হয় এ দিন। শুধু তাই নয়, তদন্তের ক্ষেত্রে তদন্তকারী আধিকারিকদের যে সব সমস্যায় পড়তে হচ্ছে তা যাতে উচ্চ পদস্থআধিকারিকরা জানতে পারেন এবং প্রয়োজনীয় পরামর্শ দিতে পারেন সে জন্য থানাস্তর থেকে জেলা ও রাজ্য পুলিশ স্তর পর্যন্ত সমন্বয় বৃদ্ধির উপর গুরুত্ব দিতে বলা হয়েছে। অপরাধের তদন্তের জন্য নমুনা সংগ্রহের ক্ষেত্রে কী ধরনের পদক্ষেপ করতে হবে তা পুঙ্খানুপুখভাবে আলোচনা করা হয়। থানাগুলির পরিকাঠামোগত কী কী খামতি রয়েছে, কী কী উন্নয়ন প্রয়োজন— তাও জেনে নেন পদস্থ আধিকারিকরা। পাশাপাশি দিঘার সমুদ্রে প্রশিক্ষিত নুলিয়া রাখা এবং হলদিয়া শিল্পাঞ্চলের আইনশৃঙ্খলা রক্ষায় বিশেষভাবে নজর দেওয়ার পরামর্শও দেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.