×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

নবান্ন অভিযানে নিখোঁজ প্রৌঢ়

নিজস্ব সংবাদদাতা
পাঁশকুড়া ১৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৫০
দীপকের স্ত্রী সরস্বতী। নিজস্ব চিত্র।

দীপকের স্ত্রী সরস্বতী। নিজস্ব চিত্র।

কর্মসংস্থান, শিল্প এবং রাজ্যে সরকার বদলে ডাক দিয়ে বৃহস্পতিবার নবান্ন অভিযান ছিল বাম-কংগ্রেসর যুব সংগঠনগুলির। সেই অভিযানে গিয়ে পাঁশকুড়ার এক প্রৌঢ় আর বাড়ি ফেরেননি বলে দাবি তাঁর পরিজনের। যার প্রেক্ষিতে কলকাতার নিউ মার্কেট থানায় দীপক পাঁজা নামে বছর চুয়ান্নর ওই প্রৌঢ়ের নিখোঁজ ডায়েরি দায়ের করেছেন অভিযানে তাঁর সঙ্গীরা।

পাঁশকুড়ার খণ্ডখোলা এলাকার বাহারপোতা গ্রামে বাড়ি দীপকের। বৃহস্পতিবার স্থানীয় সিপিএম পঞ্চায়েত সদস্য প্রবীর পাইকের নেতৃত্বে ওই এলাকার ছ’জনের একটি দল নবান্ন অভিযানে যোগ দিতে ভোগপুর স্টেশন থেকে ট্রেনে হাওড়া গিয়েছিল। সঙ্গে ছিলেন দীপকও। দীপকের সঙ্গীরা জানিয়েছেন, ওই দিন কলকাতার ডোরিনা ক্রসিংয়ের কাছে পুলিশ লাঠিচার্জ শুরু করলে দীপকদের দলটি ছত্রভঙ্গ হয়ে যায়।

পরিস্থিতি স্বাভাবিক হলে দীপক বাদে বাকি সকলেই এক অন্যের সঙ্গে মোবাইলে যোগাযোগ করে একত্রিত হন। কিন্তু দীপকের কাছে কোনও মোবাইল ছিল না। ছিল না টাকাপয়সাও। ফলে সঙ্গীরা তাঁর সঙ্গে যোগাযোগ করতে পারেননি। তাঁরা জানাচ্ছেন, দীপকের খোঁজে একাধিক হাসপাতাল ঘুরে দেখা হয়। থানায় গিয়ে খোঁজ নেওয়া হয় যে, পুলিশের গ্রেফতারির তালিকাতেও দীপকের নাম নেই। কোথাও খোঁজ না পেয়ে শেষে বৃহস্পতিবার রাতে দলীয় নেতৃত্বের সহযোগিতায় কলকাতার নিউ মার্কেট থানায় একটি নিখোঁজ ডায়েরি করেন দীপকের সঙ্গীরা। দীপকের গ্রামের স্থানীয় সিপিএম নেতা হরেকৃষ্ণ শাসমল বলেন, ‘‘দীপক অন্ধের মতো দলকে ভালবাসেন। দলের প্রতিটি কর্মসূচিতেই উনি যান। লাঠিচার্জের পর থেকে ওঁকে ওঁর সঙ্গীরা আর দেখতে পাননি।’’

Advertisement

এ দিকে, ওই ঘটনার দু’দিন কেটে গিয়েছে। শনিবার পর্যন্ত দীপক বাড়ি না ফেরায় দুশ্চিন্তায় পরিবার এবং এলাকার মানুষজন। স্থানীয় সূত্রে খবর দীপক ও তাঁর স্ত্রী সরস্বতী নিঃসন্তান। দু’জনেই বিড়ি শ্রমিক। এলাকায় দীর্ঘদিন ধরে সিপিএম করেন দীপক। ২০১৮ সালে বামেদের ডাকা নবান্ন অভিযানে গিয়ে গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। বৃহস্পতিবারের আন্দোলনে গিয়ে দীপক আর ফিরে না আসায় দুশ্চিন্তা বাড়ছে স্ত্রী সরস্বতীর। স্বামীর খোঁজে এ দিন স্থানীয় সিপিএম নেতৃত্বের সঙ্গে তিনি কলকাতায় গিয়েছেন। সরস্বতীর কথায়, ‘‘বৃহস্পতিবার সকালে আমার স্বামী এলাকার কয়েকজনের সঙ্গে কলকাতা যান। বাকিরা ফিরে এলেও উনি ফিরে আসেননি। খুব চিন্তা হচ্ছে।’’

নিউ মার্কেট থেকে আপাতত পাঁশকুড়া থানায় বিষয়টি জানানো হয়েছে। পাঁশকুড়া থানার এক আধিকারিক জানান, দীপক পাঁজা নামে এক প্রৌঢ় নবান্ন অভিযানে নিখোঁজ হয়েছেন। তাঁর তথ্য জানতে চেয়ে নিউ মার্কেট থানার এক আধিকারিক পাঁশকুড়া থানায় ফোন করেছিলেন।

Advertisement