Advertisement
২৬ এপ্রিল ২০২৪
elephant

পুজো-অর্চনায় মৃত হাতিদের স্মরণ মেদিনীপুরে

২০১৮ সালে মেদিনীপুর সদর ব্লকের গুরগুরিপাল থানার নেপুরা এলাকায় মৃত্যু হয়েছিল বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছিল দুটি পূর্ণবয়স্ক হাতির।

মৃত হাতিদের স্মরণে পুজো।

মৃত হাতিদের স্মরণে পুজো। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২১ ২৩:১৭
Share: Save:

জঙ্গলমহল জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে হাতির পাল। তার জেরে ফসলের ক্ষতি রোজকার ঘটনা। এমনকি হাতির হানায় জীবনহানির ঘটনাও ঘটেছে একাধিক বার। কিন্তু সেই হাতির মৃত্যুতেই আবার শোকের ছায়া। দু’বছর আগে মৃত দু’টি হাতিকে বৃহস্পতিবার পুজো-অর্চনায় স্মরণ করলেন মেদিনীপুরের বাসিন্দারা।

২০১৮ সালে মেদিনীপুর সদর ব্লকের গুরগুরিপাল থানার নেপুরা এলাকায় মৃত্যু হয়েছিল বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছিল দুটি পূর্ণবয়স্ক হাতির। সেই ঘটনায় শোকস্তব্ধ হয়ে পড়েছিল গোটা এলাকা। সে দিনের দুর্ঘটনাকে স্মরণ করে প্রতি বছর মাঘী পূর্ণিমা তিথিতে এই পুজো অনুষ্ঠিত হয় নেপুরায়। বৃহস্পতিবারও দেখা গেল সেই ছবি।

হাতির মূর্তিতে জড়ানো মালা। উপস্থিত পুরোহিত। সঙ্গে মন্ত্রোচ্চারণ এবং নৈবেদ্য। এ ভাবেই মৃত হাতিদর স্মরণ করলন নেপুরার বাসিন্দারা। পুজো উদ্যোক্তা লক্ষীকান্ত ঘোষ, শঙ্কর ঘোষ-সহ অনেকে সমস্বরে বললেন, ‘‘জঙ্গলে অনেক বিপদ আছে। কিন্তু এই জঙ্গলই আমাদের কাছে মায়ের মতো। সে দিনের দুর্ঘটনায় দু’টি হাতির মৃত্যু আমাদের নাড়া দিয়ে গিয়েছিল। সেই ঘটনার কথা মাথায় রেখেই আমাদের এই পুজোর আয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

midnapore elephant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE