Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

উদ্যোগী বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়

বিদ্যাসাগর সমগ্র প্রকাশের তোড়জোড়

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর ০২ অক্টোবর ২০১৬ ০১:২৭

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সব লেখা সংকলিত করে রচনা সমগ্র প্রকাশে উদ্যোগী হল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। কাল, সোমবার তার প্রথম খণ্ড প্রকাশিত হবে। উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, “কোনও বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এর আগে বিদ্যাসাগরের রচনা সমগ্র প্রকাশ হয়নি। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় সেটাই করছে। বিশ্ববিদ্যালয় এই কাজ করলে সেখানে নির্ভরযোগ্যতা বেশি থাকে।” বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশা, এই উদ্যোগ ফলপ্রসূ হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, মোট তিনটি খণ্ডে বিদ্যাসাগরের রচনা সমগ্র প্রকাশিত হবে। তার মধ্যে সোমবার প্রথম যে খণ্ড প্রকাশিত হবে সেখানে দু’টি ভাগে শিক্ষা বিষয়ক সব রচনাই থাকছে। থাকছে বর্ণপরিচয় প্রথম ও দ্বিতীয় ভাগ, জীবনচরিত, বোধোদয়, নীতিবোধ প্রভৃতি। বিদ্যাসাগর রচনা সমগ্র প্রকাশ দিয়েই সূচনা হবে বিশ্ববিদ্যালয়ের প্রকাশনা বিভাগের। এতদিন বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রকাশনা বিভাগ ছিল না। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, এই রচনা সমগ্র প্রকাশের জন্য একটি কমিটি হয়েছে। সভাপতি উপাচার্য রঞ্জন চক্রবর্তী। প্রধান উপদেষ্টা অরুণ নাগ। কমিটিতে রয়েছেন তরুণকুমার বন্দ্যোপাধ্যায়, লায়েক আলি খান, শিবাজীপ্রতিম বসু। প্রকাশক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জয়ন্তকিশোর নন্দী।

মাস কয়েক আগে বিদ্যাসাগর রচনা সমগ্রের কাজ শুরু হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের এক কর্তার কথায়, “বিদ্যাসাগরের নামেই এই বিশ্ববিদ্যালয়। বিদ্যাসাগরের রচনা সমগ্র প্রকাশের উদ্যোগ নেওয়াটা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বের মধ্যে পড়ে। অনেক আগেই এই উদ্যোগ নেওয়া উচিত ছিল। দেরিতে হলেও কাজটা হচ্ছে, এটা ভাল।” বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রকাশিত হতে চলা বিদ্যাসাগর রচনা সমগ্র সংগ্রহযোগ এবং গবেষণাধর্মী হবে বলেই মত বিশ্ববিদ্যালয়ের ওই কর্তার।

Advertisement

ধর্ষণের নালিশ। বধূকে ধর্ষণের অভিযোগে শ্বশুর ও নির্যাতনের অভিযোগে স্বামীকে গ্রেফতার করল রামনগর থানার পুলিশ। ওই বধূর স্বামী কর্মসূত্রে বিদেশে থাকতেন।

আরও পড়ুন

Advertisement