Advertisement
০১ মে ২০২৪
Chandrakona Road

রাম-প্রচারে সক্রিয় সঙ্ঘের শাখা সংগঠনগুলি

বিশ্ব হিন্দু পরিষদের যুব শাখা বজরং দলও নামছে রামমন্দিরের প্রচারে। এই শাখার কাজ হবে যুব সমাজের কাছে রামমন্দির নির্মাণের কথা, করসেবকদের আন্দোলনের কথা বলা।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

রূপশঙ্কর ভট্টাচার্য
চন্দ্রকোনা রোড শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১০:২৫
Share: Save:

কেউ যাবেন মহিলাদের কাছে। কারও লক্ষ্য শ্রমিক মহল্লাগুলি। রাম-প্রচারকে সমাজের সব স্তরে পৌঁঁছে দিতে তৎপরতা বাড়াচ্ছে সঙ্ঘ পরিবারের শাখাগুলিও। সূত্রের খবর, প্রতিটি পরিবারে পৌঁছে শাখাগুলির সদস্যেরা শোনাবেন রাম-মাহাত্ম্য।

হিন্দু জাগরণ মঞ্চ প্রতি বছর রাম নবমীতে বড় আকারে কর্মসূচি পালন করে। এ বার মঞ্চের লক্ষ্য রামমন্দির উদ্বোধনের কথা সর্বাত্মক প্রচার করা। তার প্রস্তুতি সভাও করে ফেলেছে তারা। মঞ্চের প্রদেশ কার্যকর্তা পারিজাত চক্রবর্তী সরাসরি বললেন, ‘‘আমাদের প্রস্তুতি চলছে। রাম ও রামমন্দির নিয়ে আমাদের সারা বছরই কর্মসূচি থাকে। এ বার রামমন্দির উদ্বোধন হচ্ছে। সেখানে যাওয়ার জন্য আমন্ত্রণ পত্র নিয়ে আমরা মানুষের কাছে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি।" মঞ্চের কর্মসূচি কী? এলাকার কোনও মন্দির বা ধর্মীয় স্থানে বেশি সংখ্যক সাধারণ মানুষকে শামিল করে পুজোর ব্যবস্থা করা হবে। সেখানে অযোধ্যার রামমন্দির ট্রাস্টের কর্মসূচি প্রচার হবে।

বিশ্ব হিন্দু পরিষদের যুব শাখা বজরং দলও নামছে রামমন্দিরের প্রচারে। এই শাখার কাজ হবে যুব সমাজের কাছে রামমন্দির নির্মাণের কথা, করসেবকদের আন্দোলনের কথা বলা। সেই কাজের জন্য ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে তারা। সংগঠনের দক্ষিণবঙ্গ প্রান্তের সুরক্ষা প্রমুখ প্রবীর দে বলেন, "আমরা মানুষকে বিশেষ করে যুব সমাজকে আমন্ত্রণ জানিয়ে রামমন্দির যেতে বলব। করসেবকদের তালিকা নিয়ে তাঁদের বা তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে।’’

রামমন্দির নিয়ে পথে নামছে হিন্দু সেবা সমিতি-সহ সঙ্ঘের সেবামূলক সংস্থাগুলিও। তারা নিজস্ব মহলে প্রচার করবে। এই সংস্থার সদস্যেরা অযোধ্যার চাল দেওয়া আমন্ত্রণ পত্র নিয়ে যাবেন গ্রামে গ্রামে। সঙ্ঘ ঘনিষ্ঠ শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘ। এই সংগঠন সূত্রে জানা গিয়েছে, রামমন্দিরের উদ্বোধন ও দেশের সনাতনী ঐতিহ্যের কথা প্রচার করা হবে শ্রমিক সমাজের মধ্যে। সংগঠনের রাজ্য ওয়ার্কিং কমিটির সদস্য সতীশ সিংহ বলেন, ‘‘রামমন্দির উদ্বোধন কর্মসূচি নিয়ে উচ্চস্তরের নির্দেশ পালন করা হবে।’’

পিছিয়ে নেই সঙ্ঘের মহিলা শাখাগুলিও। মহিলা শাখার অন্যতম দুর্গাবাহিনী। কিছুদিন আগেই এই বাহিনীর মহিলাদের এক দফা প্রশিক্ষণ হয়ে গিয়েছে। সূত্রের খবর, দুর্গাবাহিনীর সদস্যারাও রামমন্দির প্রচারে নামছেন। সঙ্ঘের পূর্ণবয়স্ক মহিলাদের নিয়ে একটি শাখা আছে। নাম মাতৃ সেবা সমিতি। এই সমিতির মহিলারাও নিজের মতো করে মানুষের কাছে গিয়ে রামমন্দিরের কথা বলবেন বলে জানা গিয়েছে। (চলবে)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

midnapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE