Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Yaas Disaster: দিঘায় ইয়াস-বিধ্বস্ত ব্যবসায়ীদের পাশে রাজ্য, নবান্ন থেকে স্টল বিলি মুখ্যমন্ত্রীর

নিজস্ব সংবাদদাতা
দিঘা ১৫ জুলাই ২০২১ ২০:০৪
ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে স্টলের চাবি।

ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে স্টলের চাবি।
—নিজস্ব চিত্র

দিঘায় ইয়াস-বিধ্বস্ত ব্যবসায়ীদের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রায় ৭০ লক্ষ টাকা ব্যয়ে ইয়াসে ক্ষতিগ্রস্ত দিঘার শতাধিক ব্যবসায়ীর হাতে ভ্রাম্যমান মোবাইল স্টল এবং পাকা স্টলের চাবি তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন থেকে আনুষ্ঠানিক ভাবে ভার্চুয়ালি অনুষ্ঠানের মাধ্যমে এই স্টল বিলি করেছেন তিনি।

ইয়াসের ঝাপটায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল এ রাজ্যের উপকূলবর্তী অঞ্চল। মে মাসের শেষলগ্নে ধেয়ে আসা ওই ঘূর্ণিঝড়ের জেরে তছনছ হয়ে গিয়েছিল দিঘা। সৈকতশহরের একাধিক দোকান ইয়াসের ধাক্কায় ভেঙে গিয়েছিল। মাথায় হাত পড়ে ব্যবসায়ীদের। সেই সময় দিঘা পরিদর্শনে গিয়ে ব্যবসায়ীদের পাশে থাকার বার্তা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তার মাস দেড়েকের মাথায় বৃহস্পতিবার নবান্ন থেকে দিঘার শতাধিক ব্যবসায়ীর হাতে দোকানের চাবি তুলে দিলেন তিনি। ১১৪ জনের হাতে পাকা দোকান এবং ৫২ জনের হাতে ভ্রাম্যমান স্টলের চাবি তুলে দেওয়া হয়। এমন ব্যবস্থায় খুশি ব্যবসায়ীরা।

পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দুকুমার মাজি বলেন, ‘‘ঝড়ে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিলেন দিঘার শতাধিক ব্যবসায়ী। বহু পাকা স্টল ভেঙে গিয়েছিল। মুখ্যমন্ত্রীর দুয়ারে ত্রাণ কর্মসূচির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের আবেদন নেওয়া হয়। জেলা প্রশাসনের হাতে আসা সেই তালিকা খতিয়ে দেখার পরেই ক্ষতিগ্রস্তদের সাহায্যের বন্দোবস্ত করে রাজ্য সরকার।’’

Advertisement
রাজ্য সরকারের দেওয়া স্টল।

রাজ্য সরকারের দেওয়া স্টল।
নিজস্ব চিত্র।


জেলাশাসকের দাবি, ‘‘মুখ্যমন্ত্রী কথা দিয়েছিলেন। যাঁদের দোকানের ক্ষতি হয়েছে, তাঁদের জন্য তিনি নিজের উদ্যোগেই ব্যবস্থা নিয়েছেন।’’ প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দিঘা, মন্দারমণি এবং তাজপুরের মতো পর্যটনকেন্দ্রগুলিকে পুনরায় সাজিয়ে তোলার জন্য ৩০টি বড়সড় প্রকল্প নেওয়া হয়েছে। যার মধ্যে সমুদ্র তীরবর্তী এলাকায় আলো, নিকাশি ব্যবস্থা, রাস্তাঘাট নির্মাণের মতো প্রকল্প রয়েছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement