Advertisement
২৬ জুন ২০২৪
Surjya Kanta Mishra

রাম-বাম জোট নিয়ে কর্মীদের হুঁশিয়ারি দিলেন সূর্যকান্ত, পঞ্চায়েতের আগে ‘লালঝান্ডা’র পাঠ

পঞ্চায়েত ভোটের আগে বিজেপির সঙ্গে হাত মেলানো নিয়ে দলীয় নেতাকর্মীদের সতর্ক করেছেন সূর্যকান্ত মিশ্র। যদিও তা নিয়ে কটাক্ষ করেছে তৃণমূল। সূর্যকান্তের মতের বিরোধিতা করেছে বিজেপিও।

দলীয় নেতাকর্মীদের হুঁশিয়ারি সূর্যকান্ত মিশ্রের।

দলীয় নেতাকর্মীদের হুঁশিয়ারি সূর্যকান্ত মিশ্রের। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দিঘা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১২:১৭
Share: Save:

পঞ্চায়েত ভোটের আগে এ বার বাম-বিজেপি জোট নিয়ে দলীয় নেতাকর্মীদের হুঁশিয়ারি দিলেন সিপিএমের প্রাক্তন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। রবিবার দিঘায় একটি সমাবেশ থেকে কড়া বার্তা দিয়েছেন তিনি। যদিও তাঁর এই বার্তাকে কটাক্ষ করেছে তৃণমূল। অন্য দিকে, বিজেপি নেতাদের মতে, সূর্যকান্ত যা বলেছেন তাতে কোনও প্রভাব পড়বে না ভোটারদের উপর।

রবিবার সূর্যকান্ত গিয়েছিলেন পূর্ব মেদিনীপুরের দিঘায়। ঘটনাচক্রে, সেই পূর্ব মেদিনীপুরের একাধিক সমবায় নির্বাচনে দেখা গিয়েছে তৃণমূল সমর্থিত প্রার্থীদের বিরুদ্ধে লড়াই করছেন বাম এবং বিজেপি শিবিরের যৌথ সমর্থনপুষ্ট প্রার্থীরা। আবার জানুয়ারির প্রথম সপ্তাহেই সেই পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে দাঁড়িয়ে ধর্মের তাসের সঙ্গে রাজনীতির রং মিলিয়ে দিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। নন্দীগ্রামের বিধায়কের দাবি, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে তিনি জিতেছিলেন ‘বামপন্থী হিন্দুদের’ ভোটে। এই আবহে রবিবার সূর্যকান্ত হুঁশিয়ারি দেন, ‘‘যদি কেউ মনে করেন যে, বিজেপিকে দিয়ে তৃণমূলকে হটানো যাবে বা উল্টো দিকেও কিছু আছেন তৃণমূলকে দিয়ে বিজেপিকে রুখতে হবে— এই রকম কেউ থাকলে লাল ঝান্ডার পার্টিতে তাঁর জায়গা নেই। জায়গা থাকবে না। এটা বার্তা ছড়িয়ে দিতে হবে সব জায়গায়।’’ পূর্ব মেদিনীপুরের সমবায় নির্বাচনে বামেদের বিজেপির হাত ধরার যে ছবি দেখা গিয়েছে তা পঞ্চায়েত ভোটেও সেই প্রবণতা দেখা যাবে বলে আশঙ্কা আলিমুদ্দিনের নেতাদের একাংশের। এই পরিস্থিতিতে পঞ্চায়েত ভোটের প্রাক্‌মুহূর্তে সূর্যের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

সূর্যকান্তের এই সতর্কবার্তা নিয়ে তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেনের খোঁচা, ‘‘লাল ঝান্ডার পার্টির বাংলাতেই কোনও জায়গা নেই। বাংলার মানুষ গণতান্ত্রিক পদ্ধতিতে তাঁদের শূন্য করে দিয়েছে। তাঁদের একটি মুখ, আর একটি মুখোশ। মুখ দিয়ে তাঁরা এক কথা বলেন। আর মুখোশের আড়ালে অন্য কথা বেরোয়। শূন্যের সঙ্গে কোনও কিছু গুণ করলে সেটা শূন্যই হয়।’’

সূর্যকান্তের বক্তব্যকে যদিও আমল দিচ্ছে না বিজেপি। গেরুয়া শিবিরের নেতা শমীক ভট্টাচার্যের মতে, ‘‘ভোট কারও নিজস্ব হয় না। যদি তাই হত তা হলে দেশে এত রাজনৈতিক দলের জন্ম হত না।’’ সূর্যকান্তের কথায় ভোটারদের উপর কোনও প্রভাব পড়বে না বলেই মত শমীকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Surjya Kanta Mishra CPM BJP Alliance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE