×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

নাগরদোলায় নিজস্বী, পড়ে জখম কিশোর ও কিশোরী  

নিজস্ব সংবাদদাতা
এগরা ০৮ জানুয়ারি ২০২০ ০০:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মেলায় চলন্ত নাগরদোলা থেকে পড়ে আহত হলেন দুই কিশোর-কিশোরী। অভিযোগ, নাগরদোলা ঘোরার সময় তাঁরা নিজস্বী তুলতে ব্যস্ত ছিলেন। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে এগরা মেলা। এর পরেই প্রশ্ন উঠেছে, মেলার অনুমতি না হয় দেয় স্থানীয় প্রশাসন, কিন্তু মেলার নিরাপত্তায় কি আদৌও নজর রাখা হয়!

এগরা সংস্কৃতি মঞ্চের উদ্যোগে তিন দশক ধরে ঝাটুলাল হাইস্কুল মাঠে এগরা মেলা বসে। সোমবার ছিল মেলার চতুর্থ দিন। ওই দিন মেলায় এসেছিলেন পটাশপুরের খাড়ের বাসিন্দা বছর সতেরোর সুরজ মল্লিক এবং এগরার ৭ নম্বর ওয়ার্ডের অঙ্কিতা প্রধান। তাঁরা একটি নাগরদোলায় চড়েছিলেন। অভিযোগ, ঘূর্ণয়মান নাগরদোলায় হাত ছেড়ে তাঁরা নিজস্বী তুলছিলেন। তখনই তাঁরা নিয়ন্ত্রণ হারিয়ে নাগরদোলা সংস্থার লোকেদের তাঁবুতে পড়ে যান।

আহত অবস্থায় ওই দুজনকে উদ্ধার করে এগরা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ভর্তি করে মেলা কমিটি। হাসপাতাল সূত্রে খবর, কিশোরের মাথায় ও কোমরে আঘাত রয়েছে এবং কিশোরীর মাথায় ও মুখে আঘাত লাগায় একটি দাঁত ভেঙে গিয়েছে। বর্তমানে দুজনের অবস্থায় স্থিতিশীল। মঙ্গলবার আহত ওই কিশোরী বলেন, ‘‘নিজস্বী নেওয়া আমাদের ভুল ছিল। এ কাজ আর কখনও করব না। কেউ যাতে বিপজ্জনক ভাবে সেলফি না তোলেন, সেই অনুরোধও করব।’’

Advertisement

ঘটনার পরেই সোমবার রাত থেকে নাগরদোলা পরিষেবা বন্ধ করে দেয় মেলা কমিটি। কিন্তু ওই নাগরদোলার মতো বিনোদনের অন্য রাইডগুলির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকেই আবার অভিযোগ করেছেন, কম জায়গার মধ্যে একাধিক বিনোদন রাইড (নাগরদোলা, ডিস্কো, ড্রাগন ট্রেন) বসানো হয়েছে। এর ফলে সুরক্ষার যে সব ব্যবস্থা রাখা উচিত, তা সাধারণত মেলাগুলিতে করা হয় না। এতে দুর্ঘটনা ঘটছে।

স্থানীয় সূত্রের খবর, এগরার ওই মেলার উদ্বোধনের পরে গত শুক্রবার এবং শনিবার বৃষ্টিবাদলা আবহাওয়া ছিল। সেই কারণ ওই সময় মেলা ঠিক ভাবে শুরু হয়নি। রবিবার থেকে মেলা পুরোদমে শুরু হয়েছে। সোমবারও ভিড় ছিল লক্ষ্যণীয়। তা সামাল দিতে পুলিশ এবং স্বেচ্ছাসেবকও ছিল যথেষ্ট। কিন্তু নাগরদোলায় বসলে বা অন্য রাইডগুলিতে চড়লে কী করণীয়, সে বিষয়ে সংস্থাগুলির লোকেরা কিছু না জানানোয় প্রশ্ন উঠেছে। গোটা ব্যাপারে এগরা মেলা কমিটির সম্পাদক মৃণাল মিশ্র বলেন, ‘‘আহত দুজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আহতদের পরিবারের সঙ্গে মেলা কমিটি দেখা করে তাদের শারীরিক অবস্থার খোঁজ নিয়েছে। পর্যাপ্ত নিরাপত্তার মধ্যে বুধবার সমস্ত জয় রাইডগুলি চালু করা হবে।’’ মেলার নিরাপত্তা প্রসঙ্গে এগরা থানার পুলিশ জানিয়েছে, মেলায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। ঘটনায় এখনও পর্যন্ত থানায় কোনও অভিযোগ দায়ের হয়নি।

Advertisement