Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

শেষ বেলায় চিঠি, বোর্ড গঠনে ভোট এড়াল তৃণমূল

নিজস্ব সংবাদদাতা
তমলুক ০৫ সেপ্টেম্বর ২০১৮ ০০:৩৪

শাসকদলের সংখ্যাগরিষ্ঠতা ছিলই। তবু দলের গোষ্ঠী কোন্দলের জেরে প্রথম দফায় জেলার ১২টি পঞ্চায়েত সমিতির সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন ঘিরে ভোটাভুটি হওয়ার আশঙ্কা ছিল। তবে জেলা নেতৃত্বের হস্তক্ষেপে মঙ্গলবার জেলার ১২টি পঞ্চায়েত সমিতির সবক’টিতেই সভাপতি ও সহ-সভাপতি নির্বাচনে ভোটাভুটি এড়াল শাসক দল।

১২টি পঞ্চায়েত সমিতির মধ্যে নন্দকুমার, চণ্ডীপুর, তমলুক, পটাশপুর-২ ও রামনগর-২ ব্লকের সভাপতি ও সহ-সভাপতি পদে দলীয়ভাবে সর্বসম্মত ভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু কোলাঘাট, ভগবানপুর-১, রামনগর-১, পটাশপুর-১ ও এগরা-১ ও ২ ব্লকের পদাধিকারী নিয়ে দলের স্থানীয় নেতাদের গোষ্ঠী কোন্দলের জেরে শুরু হয়েছিল টানাপড়েন। যদিও এ দিন সকালে পঞ্চায়েত সমিতির অফিসে পদাধিকারী নির্বাচনের সভায় যাওয়ার আগেই জেলা নেতৃত্বের চিঠি পাঠিয়ে দলের পঞ্চায়েত সমিতির সদস্যদের কাছে সভাপতি ও সহ-সভাপতি পদের প্রার্থীদের নাম জানিয়ে দেওয়া হয়।

কোলাঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি পদে তপন ঘড়া ও সহ-সভাপতি রাজু কুণ্ডুর নাম দলীয়ভাবে জানানো হয়। দলের একটি গোষ্ঠী সভাপতি পদে অন্যএকজনকে নির্বাচন করার পরিকল্পনা নিলেও দলের জেলা নেতৃত্বের চিঠির পর সর্বসম্মতি ক্রমে তপন ও রাজু নির্বাচিত হন। একইভাবে ভগবানপুর -১ ব্লকে দলের গোষ্ঠী কোন্দল প্রবল হলেও সভাপতি পদে প্রণব মাইতি ও সহ-সভাপতি পদে ঝর্না বারুই সর্বসম্মতিক্রমে নির্বাচিত হন। প্রত্যাশা মতই নন্দকুমার পঞ্চায়েত সমিতির সভাপতি পদে দীননাথ দাস, তমলুকে কাজল কর, চণ্ডীপুরে অপর্ণা ভট্টাচার্য সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

Advertisement

এ দিন কোলাঘাট পঞ্চায়েত সমিতির নবনির্বাচিত সভাপতি এবং সহ-সভাপতিদের সংবর্ধনা অনুষ্ঠানে রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী বলেন, ‘‘দলের নির্দেশ ও সিদ্ধান্ত মেনেই জেলার ১২ টি পঞ্চায়েত সমিতিতেই সর্বসম্মতিক্রমে সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন হয়েছে। কোথাও ভোটাভুটি হয়নি। কর্মাধ্যক্ষ নির্বাচনে মহিলা ও সংখ্যালঘু প্রতিনিধিদের সংখ্যা নিশ্চিত করা হবে।’’

নব- নির্বাচিত পঞ্চায়েতের পদাধিকারীদের উদ্দেশ্যে সতর্কতার সুরে শুভেন্দুবাবু বলেন, ‘‘সরকারি বিভিন্ন প্রকল্পে উপকৃতদের বাছাইয়ের ক্ষেত্রে স্বজন-পোষণ চলবে না। এমনকী, তালিকায় নাম থাকলেও নিজের আত্মীয়দের আগে অন্যদের অগ্রাধিকার দিতেই হবে।’’

আরও পড়ুন

Advertisement