Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nandigram

কনভয়ে অ্যাম্বুল্যান্স বিতর্ক 

বৃহস্পতিবার চণ্ডীপুর থেকে নন্দীগ্রামে পদযাত্রা করে এসেছেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক। তাঁর কর্মসূচিতে প্রথম থেকে রয়েছে ওই অ্যাম্বুল্যান্সটি।

এই অ্যাম্বুল্যান্সেই বিতর্ক। নিজস্ব চিত্র

এই অ্যাম্বুল্যান্সেই বিতর্ক। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
নন্দীগ্রাম শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ০৮:২৯
Share: Save:

মুমূর্ষু রোগীর জন্য নয়, ‘কাজে যোগ’ দেওয়ার ২১ দিন পরে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচির জন্য রাস্তায় ‘পা রাখল’ অ্যাম্বুল্যান্স।

২১ দিন আগে নন্দীগ্রাম স্বাস্থ্য জেলাকে একটি ‘আ্যডভান্স লাইভ সাপোর্ট অ্যাম্বুল্যান্স’ দেওয়া হয়েছিল। যা এতদিন ধরে পড়েছিল নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অফিস চত্বরে। বৃহস্পতিবার চণ্ডীপুর থেকে নন্দীগ্রামে পদযাত্রা করে এসেছেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক। তাঁর কর্মসূচিতে প্রথম থেকে রয়েছে ওই অ্যাম্বুল্যান্সটি। অ্যাম্বুল্যান্সটির সঙ্গে একজন অস্থি চিকিৎসক, একজন নার্স এবং টেকনিক্যাল কর্মীও থাকছেন। এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক।

বিরোধীদের অভিযোগ, তৃণমূল পরিচালিত পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফ থেকে তিন সপ্তাহেরও বেশি আগে অ্যাম্বুলেন্সটি নন্দীগ্রাম স্বাস্থ্য জেলাকে দেওয়া হলেও এত দিনে তা এলাকার কোনও রোগীর জন্য ব্যবহার করা হয়নি। অথচ গত কয়েক দিনে হাসপাতাল বহু রোগীকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে উন্নত চিকিৎসার জন্য। বহু দুঃস্থ পরিবারকে নিজের টাকায় সে জন্য অ্যাম্বুল্যান্স ভাড়া করতে হয়েছে। বিরোধীদের প্রশ্ন, এত দিন যে অ্যাম্বুল্যান্স জন সাধারণের জন্য ব্যবহার করা হয়নি, তার উদ্বোধন কেন অভিষেকের কর্মসূচিতে? বিজেপির তমলুক সাংগঠনিক জেলা সহ-সভাপতি প্রলয় পাল বলেন, ‘‘গরীবের জন্য আনা অ্যাম্বুল্যান্স তাঁদের ব্যবহারে না লাগিয়ে তৃণমূল নেতার কর্মসূচিতে পাঠানো হচ্ছে।’’

এ ব্যাপারে নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা বলেন, ‘‘এই ধরনের জেড ক্যাটাগরি নিরাপত্তা বহন করেন এমন ব্যক্তির কর্মসূচির আগে 'আ্যডভান্স সিকিউরিটি লিঁয়াজো' বৈঠক হয় প্রশাসনের উদ্যোগে। সেখানে বিভিন্ন দফতরের পাশাপাশি, প্রশাসন ও পুলিশ কর্তারা থাকেন। সেখানকার সিদ্ধান্ত অনুযায়ী আমরা ওই অ্যাম্বুল্যান্স পরিষেবা প্রদান করেছি। কোনও গুরুতর সমস্যায় ওটা কাজে লাগবে।’’ জেলা স্বাস্থ্য আধিকারিক জানাচ্ছেন, অ্যাম্বুল্যান্সটি কিছুদিন আগে এসেছে। নিয়ম অনুযায়ী সেটি শুধুমাত্র মারাত্মক সঙ্কটাপন্ন রোগীকে বহন করার জন্যই ব্যবহৃত হবে। তা-ও সেই রোগীকে যদি সরকারের কোনও হাসপাতালে স্থানান্তরিত করা হয় তবেই। এই ক'দিনে তেমন কোনও রোগীকে স্থানান্তরিত করা হয়নি। যা স্থানান্তর করা হয়েছে সবই সাধারণ চিকিৎসার প্রয়োজনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nandigram Abhishek Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE