Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

দুর্ঘটনা কমাতে গতি মাপছে ‘লেসার বন্দুক’

আনন্দ মণ্ডল
তমলুক ২৫ ফেব্রুয়ারি ২০১৭ ০০:৪৭

পথ নিরাপত্তা নিয়ে সচেতনতা অভিযানের পাশাপাশি বিভিন্ন সড়কে বেপোরোয়া গাড়ি রুখতে কিছুদিন আগে থেকেই অভিযান শুরু করেছে ট্রাফিক পুলিশ। দুর্ঘটনা কমাতে মঙ্গলবার জাতীয় ও রাজ্য সড়কগুলিতে গাড়ির সর্বোচ্চ গতি বেঁধে নোটিস জারি করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন।

জেলাশাসকের জারি করা ওই নোটিস অনুযায়ী, জেলায় ৬ ও ৪১ নম্বর জাতীয় সড়কে গাড়ির গতি বেঁধে দেওয়া হয়েছে ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার। তবে নন্দকুমার থেকে দিঘাগামী ১১৬ বি জাতীয় সড়কে ৫০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চালানো যাবে না বলে জানানো হয়েছে। জেলাশাসক রশ্মি কমল বলেন, ‘‘মোটর ভেহিকল আইনানুযায়ী এই পদক্ষেপ। সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে বিভিন্ন সড়কের পরিস্থিতি খতিয়ে দেখে গাড়ির গতি নিয়ন্ত্রণ করা হচ্ছে।’’ ইতিমধ্যেই বেপরোয়া গতির গাড়ি ধরতে সড়কে লেসার স্পিড গান যন্ত্র বসিয়ে অভিযান শুরু করা হয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলায় তিনটি জাতীয় সড়ক রয়েছে। হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়ক, হাওড়া-মুম্বই ৬ নম্বর জাতীয় সড়ক এবং নন্দকুমার-দিঘা ১১৬ বি জাতীয় সড়ক। এ ছাড়াও রয়েছে হলদিয়া-মেচেদা, তমলুক-পাঁশকুড়া, বাজকুল-এগরা রাজ্য সড়ক-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক। তবে পুলিশ ও প্রশাসনের হিসাব অনুযায়ী জাতীয় সড়কগুলিই বেশি দুর্ঘটনাপ্রবণ। একাংশের পুলিশের মতে, জাতীয় সড়কে লরি, বাস বা ছোট গাড়িও প্রবল গতিতে ছোটে, ফলে দুর্ঘটনার সম্ভাবনা বেশি। রাজ্য সড়কগুলিতে যাত্রীবাহী বাস, ছোট লরি ও মোটর বাইকের দুর্ঘটনার হার বেশি। যান নিয়ন্ত্রণ করতেই সর্বোচ্চ গতি নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে।

Advertisement

প্রশাসান নির্ধারিত গতির চেয়ে বেশি গতিতে গাড়ি চালালে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে? জেলা ট্রাফিক পুলিশ আধিকারিক স্বপনকুমার ঘোষ বলেন, ‘‘প্রথমবার ধরা পড়লে চালকের কাছ থেকে ৪০০ টাকা জরিমানা আদায় করা হবে এবং মালিকের কাছ থেকে ৩০০ টাকা জরিমানা নেওয়া হবে। একই অভিযোগে দ্বিতীয়বার ধরা পড়লে চালকের কাছ থেকে ১০০০ টাকা জরিমানা আদায় করা করা হবে।’’ ট্রাফিক পুলিশ আধিকারিক জানান, জাতীয় ও রাজ্য সড়কগুলিতে নির্ধারিত গতিতে গাড়ি চালানোর বিষয়ে দ্রুত বোর্ড লাগানোর ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন

Advertisement