Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

‘ভার্চুয়াল রিয়্যালিটি রাইডে’ ছক্কা

শান্তনু বেরা
দিঘা ২৭ জুলাই ২০১৯ ০০:০২
 ক্রিকেটে উৎসাহী পর্যটক। শুক্রবার। নিজস্ব চিত্র

ক্রিকেটে উৎসাহী পর্যটক। শুক্রবার। নিজস্ব চিত্র

একদিকে ঘোলা জল, তার উপর ঘূর্ণিঝড়ের সর্তকতা। ফলে দিঘায় বেড়াতে এসে সমুদ্রে নামতে না পেরে পর্যটকেরা হতাশ। তবে তাঁদের সেই হতাশা অনেকটাই কেটেছে শুক্রবার। বহু পর্যটক এদিন দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নতুন প্রশাসনিক ভবন জাহাজবাড়ি মুখো হয়েছেন। কারণ এ দিন সকাল ১১ টা থেকে এখানে শুরু হয়েছে ভার্চুয়াল রিয়্যালিটি রাইড।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের উদ্যোগে একটি বেসরকারি সংস্থা এর দায়িত্বে রয়েছে। প্রথম দিন থেকেই এখানে পর্যটকদের ভিড়ে আগামীদিনে সমুদ্রের পাশাপাশি এটাও যে দিঘার অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে চলেছে তা পরিষ্কার। ইতিমধ্যেই এ ছাড়া এই প্রশাসনিক ভবনে গত ১ জুন থেকে চালু হয়েছে সেভেন ডি থিয়েটার। যেখানে ঢুকলে পর্যটকদের মনে হবে তাঁরা সমুদ্রের তলদেশে পৌঁছে গিয়েছেন। সামুদ্রিক জীবজন্তু চারিদিকে ঘুরে বেড়াচ্ছে। তবে ভার্চুয়াল রিয়্যালিটি রাইড, সেভেন ডি থিয়েটার-এর চেয়েও বেশি জনপ্রিয় হবে, এমনটাই দাবি উদ্যোক্তাদের। অন্তত প্রথম দিনের ভিড় সেই দাবিকেই সমর্থন করেছে।

কী রয়েছে ভার্চুয়াল রিয়্যালিটি রাইডে?

Advertisement

এখানে রয়েছে ক্রিকেটের বিশেষ ব্যবস্থা। যেখানে বিশেষ চশমা পরে ক্রিকেট পিচের মাঝখানে গিয়ে দাঁড়ালে মনে হবে আপনি লর্ডসের ময়দানে দাঁড়িয়ে। উল্টোদিক থেকে বোলার ছুটে আসছে, আপনাকে বল করার জন্য। আপনি সজোরে ব্যাট চালিয়ে হয় ছক্কা হাঁকাচ্ছেন, না হয় ‘ক্লিন বোল্ড’। এভাবে প্রত্যেক পর্যটক দুই ওভার খেলার সুযোগ পাবেন। ভার্চুয়াল রিয়্যালিটি রাইডের প্রবেশমূল্য করা হয়েছে ১০০ টাকা। এ ছাড়াও রয়েছে কার রেসিং। ষেখানে চশমা পরে গাড়িতে বসলেই মনে হবে আপনি ফর্মুলা ওয়ান প্রতিযোগিতায় নেমে পড়েছেন। এখানেও প্রবেশমূল্য ১০০ টাকা। রয়েছে রেসিং বাইক। এর জন্য লাগবে ৫০ টাকা। এ ছাড়া আরও নানা আকর্ষণ তো রয়েইছে।

উদ্যোক্তারা জানান, সকাল ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত ‘রিয়্যালিটি রাইড’-এর সুযোগ পাবেন পর্যটকরা। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে বিশেষ সুবিধা দেওয়া হবে। তবে সংশ্লিষ্ট স্কুল ও কলেজ কর্তৃপক্ষকে আগে থেকে যোগাযোগ করতে হবে। একই সঙ্গে ভার্চুয়াল রিয়্যালিটি রাইডের সমস্ত ইভেন্ট যাঁরা উপভোগ করতে চান তাঁদের জন্য বিশেষ প্যাকেজের ব্যবস্থা হচ্ছে। সে ক্ষেত্রে পর্যটকরা প্রবেশ মূল্যে বিশেষ ছাড় পাবেন।

এ দিন উদ্বোধনের পর ভার্চুয়াল রিয়্যালিটি রাইড-এর মজা নেওয়া নদিয়ার কৃষ্ণনগরের সায়ন্তন চট্টোপাধ্যায় বলেন, “ক্রিকেট খেলে মনে হচ্ছিল, যেন লর্ডসে নেমেছি। দুই ওভারে চারটে ছক্কা মেরেছি। বোল্ড হয়েছি দু’বার। দারুণ অভিজ্ঞতা হল।’’

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement