Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Turtle

জঙ্গলমহলে বিরল প্রকৃতির হলুদ কচ্ছপ

লালগড়ে মেলা কচ্ছপটি কি নতুন কোনও প্রজাতি? প্রাণিবিদ্যার গবেষকরা বলছেন, এটি প্রকৃতপক্ষে বিরল প্রকৃতির ‘অ্যালবিনো’ কচ্ছপ।

উদ্ধার হওয়া সেই কচ্ছপ। নিজস্ব চিত্র

উদ্ধার হওয়া সেই কচ্ছপ। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
লালগড় শেষ আপডেট: ২৩ মে ২০২১ ০৬:০৯
Share: Save:

দেখে বিস্মিতই হয়েছিলেন বন সুরক্ষা কমিটির সদস্য। পুরোপুরি হলুদ রঙের কচ্ছপ! এই রকমই এক বিরল দর্শন কচ্ছপ মিলল লালগড়ের বনাঞ্চল এলাকায়। বন দফতর সূত্রে খবর, শুক্রবার রাতে লালগড় বনাঞ্চলে জঙ্গল লাগোয়া মোরাম রাস্তার ধারে কচ্ছপটিকে দেখতে পান স্থানীয় বন সুরক্ষা কমিটির এক সদস্য। তিনি জানান, জঙ্গলের বৃষ্টিভেজা রাস্তার ধারে কচ্ছপটি ছিল। কেউ ধরে নিয়ে যেতে পারে এমন আশঙ্কায় বনসুরক্ষা কমিটির সদস্য সেটি বাড়িতে নিয়ে আসেন। শনিবার তিনি খবর দেন লালগড় রেঞ্জ অফিসে। লালগড়ের রেঞ্জ অফিসার শ্রাবণী দে বলেন, ‘‘খবর পেয়ে আমরা কচ্ছপটিকে উদ্ধার করে রেঞ্জ অফিসে নিয়ে এসেছি। সেটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।’’ এডিএফও (মেদিনীপুর) বিজয় চক্রবর্তী বলেন, ‘‘কচ্ছপটিকে ঝাড়গ্রাম চিড়িয়াখানায় পাঠানো হবে।’’

লালগড়ে মেলা কচ্ছপটি কি নতুন কোনও প্রজাতি? প্রাণিবিদ্যার গবেষকরা বলছেন, এটি প্রকৃতপক্ষে বিরল প্রকৃতির ‘অ্যালবিনো’ কচ্ছপ। ঝাড়গ্রাম রাজ কলেজের অধ্যক্ষ প্রাণিবিদ্যার গবেষক দেবনারায়ণ রায় বলেন, ‘‘এটি ফ্ল্যাপশেল কচ্ছপ। জিনের তারতম্যের জন্য ‘অ্যালবিনো’ কচ্ছপটি উজ্জ্বল হলুদ রঙ ধারণ করতে পারে। এই কচ্ছপ বিরল দর্শন হওয়ায় প্রকৃতির মাঝেই তার স্বাভাবিক বাসস্থানে সেটিকে ছেড়ে দেওয়া উচিত।’’ প্রাক্তন বনকর্তা সমীর মজুমদার বলেন, ‘‘দীর্ঘদিন ঝাড়গ্রাম-সহ জঙ্গলমহলের বিভিন্ন জেলায় কাজ করেছি। এক সময় ঝাড়গ্রাম চিড়িয়াখানার দায়িত্বেও ছিলাম। কিন্তু এর আগে কখনও এই এলাকায় এমন কচ্ছপ দেখা যায়নি। ফলে এধরনের কচ্ছপ নিয়ে গবেষণার প্রয়োজন। অ্যালবিনো প্রকৃতির কচ্ছপ এখানে থাকলে তাদের রক্ষাও জরুরি।’’

আজ, রবিবার বিশ্ব কচ্ছপ দিবস। তার একদিন আগে জঙ্গলমহল থেকে মিলল হলুদ কচ্ছপ। সাম্প্রতিক অতীতেও হলুদ কচ্ছপের দেখা মিলেছে। গত বছর জুলাইয়ে ওড়িশার বালেশ্বরের একটি গ্রামে এমনই হলুদ কচ্ছপ পাওয়া গিয়েছিল। গত বছরেরই অক্টোবরে বর্ধমানের এক পুকুর থেকেও এমন বিরল দর্শন কচ্ছপ মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lalgarh Turtle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE