Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পরিচয় পত্র, আর্থিক সুরক্ষা-সহ একাধিক দাবিতে কুলতলিতে অবরোধ পরিযায়ী শ্রমিকদের

নিজস্ব সংবাদদাতা
কুলতলি ১৮ নভেম্বর ২০২০ ২৩:১৭
কুলতলিতে পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ কর্মসূচি। নিজস্ব চিত্র

কুলতলিতে পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ কর্মসূচি। নিজস্ব চিত্র

সরকারি পরিচয় পত্র এবং সামাজিক এবং আর্থিক সুরক্ষা-সহ একাধিক দাবিতে বুধবার কুলতলি বিডিও অফিসের সামনে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাল পরিযায়ী শ্রমিকদের একটি সংগঠন। সারা ভারত পরিযায়ী শ্রমিক সমিতি নামে একটি সংগঠন এ দিন ওই কর্মসূচি নিয়েছিল। সংগঠনের তরফে বিডিও-র কাছে জমা দেওয়া হয় স্মারকলিপিও।

এ দিন কুলতলির জামতলা হাট এলাকায় রাস্তা অবরোধ করেন শ্রমিকরা। বিক্ষোভকারীদের অভিযোগ, লকডাউনের জেরে দেশের অন্যান্য জায়গার মতো সুন্দরবনের কুলতলি ব্লকের হাজার হাজার পরিযায়ী শ্রমিকও কাজ হারিয়েছেন। ভিন রাজ্য থেকে ঘরে ফিরে অনেকেই কাজ পাননি বলেও দাবি তাঁদের। এ নিয়ে স্থানীয় প্রশাসনকে একাধিকবার জানিয়েও কোনও সুরাহা হয়নি বলেও তাঁদের অভিযোগ। তার প্রতিবাদেই এ দিন পথে নামেন তাঁরা।

পরিযায়ী শ্রমিকদের ওই সংগঠনটির দাবি, তাঁদের সকলকে সরকারি পরিচয় পত্র দিতে হবে। শ্রমিকদের জন্য চালু করতে হবে গরিব কল্যাণ রোজগার প্রকল্প। এ ছাড়া মাসে সাড়ে ৭ হাজার টাকা অনুদান, মৃত শ্রমিকদের পরিবারকে ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্যের দাবিও তুলেছে ওই সংগঠনটি।

Advertisement

আরও পড়ুন: ৪ হাজারের বেশি দৈনিক সুস্থ, কমছে সক্রিয় রোগীর সংখ্যা

আরও পড়ুন: বেআইনি ভাবে তৈরি বিজেপির অফিস, অভিযোগ ইংরেজবাজার পুরসভার, পাল্টা তোপ বিজেপির

এ দিন ঘণ্টা পাঁচেকের অবরোধে স্তব্ধ হয়ে যায় ওই এলাকার যান চলাচল। পরে পুলিশের আশ্বাসে অবশ্য বিক্ষোভ উঠে যায়। পরিযায়ী শ্রমিকদের পাশাপাশি এ দিনের বিক্ষোভে উপস্থিত ছিলেন এলাকার প্রাক্তন বিধায়ক জয়কৃষ্ণ হালদার-সহ অনেকেই। দাবি পূরণ না হলে বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি

আরও পড়ুন

Advertisement