Advertisement
০১ মে ২০২৪
Migrant laborer

Protest: মোদীর মন্তব্যে প্রতিবাদ পরিযায়ী শ্রমিক সংগঠনের

পরিযায়ী শ্রমিকদের জন্য কোনও সহায়তার ব্যবস্থা না করে প্রধানমন্ত্রী ‘কদর্য ভাবে অসম্নান’ করেছেন তাঁদের, এমনই অভিযোগ ওই সংগঠনের।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ০৭:২৭
Share: Save:

সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ভাবে করোনা ছড়ানোর জন্য তাঁদের দায়ী করেছেন, তার তীব্র প্রতিবাদ জানাল পরিযায়ী শ্রমিকদের সংগঠন। মোদী সংসদে বলেছিলেন, বিরোধীরা পরিযায়ীদের ফেরার ট্রেনের টিকিট দিয়েছিল, দিল্লির মতো রাজ্যের সরকারও সাহায্য করেছিল। তাঁরা ফিরে যাওয়ায় অন্য রাজ্যেও করোনা ছড়িয়েছিল। ‘ওয়েস্ট বেঙ্গল মাইগ্রেন্ট ওয়ার্কার্স ইউনিয়ন’-এর তরফে সভাপতি এস এম সাদি মঙ্গলবার বিবৃতি দিয়ে বলেছেন, কয়েক ঘণ্টার নোটিসে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন শহরে শ্রমিকেরা আটকে পড়েছিলেন, অনেকে কাজ হারিয়েছিলেন, মাথায় ছাদ ছিল না। পুলিশের লাঠি-বাধা উপেক্ষা করে হাজার হাজার পরিযায়ী ফিরতে শুরু করেন, পথে মৃত্যু হয় ২৫০ জনেরও বেশি শ্রমিকের। মালগাড়ির চাকায় ছিন্নভিন্ন হয়েছিলেন ১৮ জন। সেই সময়ে সরকার ঘুমোচ্ছিল! এ রাজ্যের সরকার পরিযায়ী শ্রমিকদের নিয়ে আসা স্পেশ্যাল ট্রেনকে ‘করোনা এক্সপ্রেস’ বলেছিল। এখন বাজেটে পরিযায়ী শ্রমিকদের জন্য কোনও সহায়তার ব্যবস্থা না করে প্রধানমন্ত্রী ‘কদর্য ভাবে অসম্নান’ করেছেন তাঁদের, এমনই অভিযোগ ওই সংগঠনের। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীও এ দিন বলেছেন, ‘‘যে মনোভাব থেকে মুখ্যমন্ত্রী ‘করোনা এক্সপ্রেস’ বলেছিলেন, একই ভাবে প্রধানমন্ত্রী এখন কোভিড সংক্রমণ ছড়ানোর জন্য পরিযায়ী শ্রমিকদের দায়ী করছেন। মোদী আর দিদির সুর কোথাও একটা গিয়ে মিলে যাচ্ছে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Migrant laborer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE