Advertisement
০৬ মে ২০২৪
Udayan Guha

পাঁচ কোটি চেয়ে কেএলওর চিঠি উদয়নকে! টাকা দিতে হবে ১০ দিনে, মন্ত্রী বলছেন, ‘হালখাতার চিঠি পেলাম’!

স্বাধীন কামতাপুর রাজ্য গঠনে প্রচুর অর্থ প্রয়োজন। তাই যুদ্ধ তহবিলে পাঁচ কোটি টাকা চেয়ে কেএলওর চিঠি গিয়েছে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহের কাছে। হাতে সময় মাত্র ১০ দিন।

মন্ত্রী উদয়ন গুহকে টাকা চেয়ে চিঠি কেএলওর।

মন্ত্রী উদয়ন গুহকে টাকা চেয়ে চিঠি কেএলওর। — গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১২:৩৭
Share: Save:

কামতাপুর লিবারেশন অর্গানাইজ়েশনের (কেএলও) নাম করে রাজ্যের দাপুটে মন্ত্রী উদয়ন গুহকে ৫ কোটি টাকা দাবি করে চিঠি। সেই চিঠি সমাজমাধ্যমে ‘হালখাতার চিঠি’ শিরোনামে পোস্ট করলেন মন্ত্রী নিজেই। চিঠিতে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে কেএলও তাদের কামতাপুর রাজ্যের স্বাধীনতা আন্দোলনের জন্য ১০ কোটি টাকা তহবিল চেয়েছে। পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য জানিয়েছেন, এটি কোনও জঙ্গি সংগঠন নয়, হুমকি দিয়ে টাকা আদায় করাই এদের কাজ।

বিপ্লব তথা যুদ্ধের স্বার্থে তহবিল প্রয়োজন। এই কারণে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়নকে চিঠি পাঠিয়ে টাকা দাবি করল কেএলও (কেএন গোষ্ঠী)। উদয়নের দাবি, তাঁর হোয়াট্‌সঅ্যাপে এই চিঠিটি এসেছে। সেখানে যুদ্ধ তহবিলে পাঁচ কোটি টাকা দেওয়ার আবেদন করেছে জঙ্গি সংগঠনটি। টাকা দেওয়ার ক্ষেত্রে আবেদন করা হলেও বেঁধে দেওয়া হয়েছে টাকা দেওয়ার সময়সীমা। চিঠিতে দেখা যাচ্ছে, যুদ্ধ তহবিলে পাঁচ কোটি টাকা উদয়নকে দিতে হবে ১০ দিনের মধ্যে।

বুধবার সকালে চিঠিটি পোস্ট করে উদয়ন লেখেন, ‘‘সকালে ঘুম থেকে উঠেই পেলাম হালখাতার চিঠি। কোনও এক কোচ আর্মির অ্যাকাউন্ট থেকে এই চিঠিটি হোয়াট্‌সঅ্যাপে পাঠিয়ে ওঁদের স্বাধীনতা আন্দোলনের জন্য ১০ দিনের মধ্যে মাত্র পাঁচ কোটি টাকা চাওয়া হয়েছে।’’ এ নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে উদয়ন বলেন, ‘‘আমাকে রাজনৈতিক ভাবে চাপে রাখার জন্যই এই কাজ করা হয়েছে। টাকা দেওয়ার কোনও প্রশ্নই আসে না।’’ মন্ত্রীর কথায়, ‘‘এত টাকা পাব কই!’’

পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য জানিয়েছেন, এএলও (কেএন) গোষ্ঠী কোনও জঙ্গি সংগঠন নয়, তারা হুমকি দিয়ে টাকা আদায় করে থাকে। তিনি বলেন, ‘‘আগে আমরা দু’জনকে ধরেছিলাম। এখনও তাঁরা জেলে আছেন। এটা কোনও জঙ্গি সংগঠন নয়, হুমকি দিয়ে তোলা আদায় করাই এদের কাজ।’’

পুলিশ সূত্রে খবর, উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রীকে এ বিষয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করার কথা বলা হয়েছে। তবে, এখনও পর্যন্ত এ বিষয়ে পুলিশে লিখিত কোনও অভিযোগ দায়ের হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KLO Threat Letter police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE