Advertisement
২৬ এপ্রিল ২০২৪
rainfall

সোমবারের আগে বর্ষা বিদায় নেবে না বাংলা থেকে, জানাল আলিপুর আবহাওয়া দফতর

বাংলা থেকে বর্ষা বিদায়ের স্বাভাবিক সময় ১০ অক্টোবর। প্রাথমিক ভাবে মনেও করা হয়েছিল, উমা বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গেই বাংলা ছাড়বে বর্ষা। কিন্তু এখনই যে তা ঘটছে না, জানিয়ে দিল হাওয়া অফিস।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১৯:৫১
Share: Save:

বঙ্গোপসাগরের অন্ধ্র উপকূলের কাছে রয়েছে ঘূর্ণাবর্ত। উত্তরপ্রদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। যার জেরে এখনই বাংলা থেকে বিদায় নেবে না বর্ষা। অন্তত ১০ অক্টোবর অর্থাৎ সোমবারের আগে তো নয়ই। বৃহস্পতিবার এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর।

বাংলা থেকে বর্ষা বিদায়ের স্বাভাবিক সময় ১০ অক্টোবর। প্রাথমিক ভাবে মনেও করা হয়েছিল, উমা বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গেই বাংলা ছাড়বে বর্ষা। কিন্তু এখনই যে তা ঘটছে না জানিয়ে হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার কোজাগরী লক্ষ্মীপুজোর দিনেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মাঝের শুক্র ও শনিবারও হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণের জেলাগুলিতে।

অন্য দিকে, উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে সোমবার পর্যন্ত। ফলে লক্ষ্মীপুজোতেও ভাসবে উত্তরের পাঁচ জেলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বৃষ্টি হবে ১০ অক্টোবর পর্যন্ত। বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ‘‘বঙ্গোপসাগরের অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সেখান থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে উত্তরপ্রদেশ পর্যন্ত।’’ তিনি আরও বলেন, ‘‘আগামী ১০ তারিখের মধ্যে বর্ষা বিদায়ের কোনও সম্ভাবনা নেই রাজ্যে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE