Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cabinet Meeting

ছ’হাজারের বেশি শূন্যপদে নিয়োগ শীঘ্রই, মন্ত্রিসভায় সিদ্ধান্ত রাজ্যের, কোন দফতরে জানালেন মন্ত্রী

হাওড়ায় নতুন হোসিয়ারি ইউনিট খোলার বিষয়েও সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। মেটিয়াবুরুজে হচ্ছে টেক্সটাইল হাব। সেই নিয়েও বৃহস্পতিবার সিদ্ধান্ত হয়েছে।

image of nabanna

মন্ত্রিসভার বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ২১:২৬
Share: Save:

রাজ্যে গ্রাম পঞ্চায়েত স্তরে ছ’হাজারেরও বেশি শূন্যপদ রয়েছে। সেগুলিতে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। বৃহস্পতিবার বৈঠকের পর জানিয়ে দিলেন রাজ্যের জলসম্পদ মন্ত্রী মানস ভুইয়াঁ।

নতুন বছরে বৃহস্পতিবার প্রথম বার বৈঠকে বসে রাজ্যের মন্ত্রিসভা। দিন কয়েক আগে স্বরাষ্ট্রসচিব এবং মুখ্যসচিব বদল হয়েছে। স্বরাষ্ট্রসচিব পদে বসেছেন বিপি গোপালিক। স্বরাষ্ট্রসচিব হয়েছেন নন্দিনী চক্রবর্তী। তার পর প্রথম বার বৈঠকে বসেছে মন্ত্রিসভা। সে কারণে এই বৈঠককে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করা হচ্ছিল। বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশেষত, নিয়োগ এবং কর্মসংস্থান সংক্রান্ত। গ্রাম পঞ্চায়েতে ছ’হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। হাওড়ায় নতুন হোসিয়ারি ইউনিট খোলার বিষয়েও সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। মেটিয়াবুরুজে হচ্ছে টেক্সটাইল হাব। জমি হস্তান্তরের বিষয়েও গুরুত্বপূর্ণ পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

পঞ্চায়েতে শূন্যপদ পূরণ

বৈঠক শেষে মানস জানিয়েছেন, গ্রাম পঞ্চায়েত স্তরে ৬,৬৫২টি পদ শূন্য ছিল। মন্ত্রিসভার বৈঠকে এগুলি পূরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পঞ্চায়েত সমিতি স্তরেও ৫৬৪টি পদ খালি রয়েছে। সেগুলিতেও নিয়োগ করা হবে বলে জানিয়েছেন মানস। তাঁর মতে, যে ‘উন্নয়নের জোয়ার’ চলছে, সেই কাজ আরও এগোবে। যাঁদের নিয়োগ করা হবে, তাঁরা প্রশাসনকে আরও গতিশীল করবেন। তিনি এ প্রসঙ্গে কেন্দ্রীয় বঞ্চনার কথাও তুলে ধরেছেন। তাঁর কথায়, ‘‘কয়েক হাজার কোটি টাকা আটকে রাখা হয়েছে পঞ্চায়েত স্তরে। সাত হাজার কোটি টাকা ১০০ দিনের কাজের আটকে রাখা হয়েছে। তার পরেও আমাদের মুখ্যমন্ত্রী তাঁর মানবিকতা, স্নেহ, মমতা দিয়ে বাংলার মানুষের জন্য দলমত নির্বিশেষে কাজ করে চলেছেন।’’ কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও এই কাজ করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

মেটিয়াবুরুজে টেক্সটাইল হাব

মেটিয়াবুরুজে টেক্সটাইল হাবের কাজ হচ্ছে। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে শিল্প এবং বাণিজ্য মন্ত্রী শশী পাঁজা বলেন, ‘‘মাননীয়া মুখ্যমন্ত্রী আগেও বলেছেন, মেটিয়াবুরুজে টেক্সটাইল হাব হবে। কাজ হচ্ছে। এটা নিয়ে মুখ্যমন্ত্রী আবারও বলতে বলেছেন।’’ এর পরেই তিনি জানান, হাওড়ার জগদীশপুরে ৩.৬ একরে আরও ১৫টি নতুন হোসিয়ারি ইউনিট হচ্ছে। তারা কাজ শুরু করবে। জগদীশপুরে ওয়েস্ট বেঙ্গল হোসিয়ারি পার্ক ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের জায়গা রয়েছে। ওই সংস্থা এমএসএমই (মাঝারি, ক্ষুদ্র, অতি ক্ষুদ্র শিল্প মন্ত্রক)-এর অধীনে রয়েছে। ওই জায়গাতেই আরও ১৫টি নতুন হোসিয়ারি ইউনিট খোলা হবে। সেখানে তারা কাজ শুরু করবে।

জমির মালিকানা

রাজ্য সরকারের ‘ফ্রিহোল্ড কনভারশন’ নীতির প্রসঙ্গও তুলেছেন শশী। মন্ত্রিসভার বৈঠকে সেই নিয়েও সিদ্ধান্ত হয়েছে। তিনি জানিয়েছেন, এই নীতির ফলে লিজ নেওয়া জমির মালিকানা পাওয়া সহজ হবে। এই বিষয়টি বুঝিয়ে শশী বলেন, ‘‘সরকারের ভেস্টেড জমি লিজ দেওয়া হয়। ইতিমধ্যে সেখানে যাঁরা শিল্প গড়েছেন, সেই জমি যদি তাঁরা কিনতে চান, নতুন নীতিতে ফ্রিহোল্ডে তারা সেগুলি নিজেরাই নিতে পারবেন।’’ এর বিনিময়ে সামান্য কিছু টাকা দিতে হবে রাজ্য সরকারকে। মন্ত্রী আরও জানিয়েছেন, আগামী দিনে যে ‘ভেস্টেড’ ল্যান্ড লিজে দেওয়া হবে, ‘ফ্রিহোল্ড নীতি’ আসার পর, সেগুলিরও মালিকানা পাবেন উদ্যোগপতিরা। জলপাইগুড়িতে কোটওয়ালি থানার অন্তর্গত মৌজা পটকাটা, মৌজা হারিয়ায় ৯.৯৪ একর জমি ছিল। সেই জায়গা লিজ নিয়ে দু’টি কারখানা করেছিল স্টার সিমেন্ট। সেই জায়গার মালিকানা পাবে সংস্থা। সেখানে সিমেন্ট তৈরি শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cabinet Meeting Vacancies Panchayat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE