Advertisement
২৬ এপ্রিল ২০২৪
mukul roy

বিধানসভায় বসবেন বিরোধী বেঞ্চে, দলত্যাগ বিরোধী আইন এড়াতেই কি মুকুল-কৌশল

প্রথম বার বিধায়ক হিসেবে নির্বাচিত হলেও রাজনীতিতে মুকুল রায় গুরুত্বপূর্ণ। সে কারণে বিধানসভার আসন্ন অধিবেশনে তাঁর আসন নিয়ে চর্চা ছিলই।

মুকুল-কৌশল নিয়ে তুঙ্গে জল্পনা। ফাইল চিত্র।

মুকুল-কৌশল নিয়ে তুঙ্গে জল্পনা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ০৭:৩৪
Share: Save:

বাইরে তৃণমূলে যোগ দিলেও বিধানসভার ভিতরে বিরোধী আসনেই বসবেন মুকুল রায়। দল ছাড়ার কথা জানিয়ে বা নিজের আসন বদলের জন্য তিনি কোনও আবেদন জানাননি। ফলে, তাঁর জন্য বিরোধীদের বেঞ্চেই আসন বরাদ্দ থাকছে। দলত্যাগ-বিরোধী আইন এড়াতেই তিনি এই কৌশলী অবস্থান নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

প্রথম বার বিধায়ক হিসেবে নির্বাচিত হলেও রাজনীতিতে মুকুল গুরুত্বপূর্ণ। সে কারণে বিধানসভার আসন্ন অধিবেশনে তাঁর আসন নিয়ে চর্চা ছিলই। পরে তিনি তৃণমূলে যোগ দেওয়ায় তা নিয়ে কৌতূহল আরও বেড়ে যায়। তৃণমূলের পরিষদীয় দলে মুকুলের আসন নিয়ে আলোচনাও শুরু হয়। কিন্তু দলে তিনি যতই গুরুত্বপূর্ণ হোন না কেন, সরকার পক্ষের দিকে আসন দেওয়া হলে তা মুকুলের বিরুদ্ধে বিরোধীদের তোলা দলত্যাগের অভিযোগকেই সমর্থন করবে। সে কথা বিবেচনা করেই মুকুল বিরোধী বেঞ্চে বসতে চলেছেন বলে জানা গিয়েছে।

মুকুলের এই অবস্থানের আরও একটি কারণ হচ্ছে, তিনি বিজেপির ইচ্ছা ও সমর্থন ছাড়াই পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) সদস্য হয়েছেন। সব কিছু ঠিকঠাক থাকলে আয়ব্যয়ের হিসেব সংক্রান্ত গুরুত্বপূর্ণ ওই কমিটির চেয়ারম্যানও হতে পারেন তিনিই। প্রথা মতো এই পদটি বিরোধী দলের কোনও সদস্যের প্রাপ্য। তাই বিধানসভার ভিতরে মুকুল ‘বিরোধী’ শিবিরেই থাকছেন। ঠিক এ ভাবেই তৃণমূল পরিচালিত কলকাতা পুরসভার মেয়র হয়েও বিধানসভায় কংগ্রেসের সদস্য ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। সে ক্ষেত্রে বারবার তাঁর সদস্যপদ খারিজের দাবি উঠলেও তিনি ওই ভাবেই পূর্ণ মেয়াদ কাটিয়েছিলেন। যদিও এ সব ক্ষেত্রে নৈতিকতার প্রশ্ন থেকে যায়। মুকুলের ক্ষেত্রেও সেই সুযোগ কম নয়।

আগে দলত্যাগ করে একাধিক বার সংশ্লিষ্ট বিধায়কেরা আসন বদলের ইচ্ছা জানিয়ে চিঠি দিয়েছেন। সেইমতো কিছু ক্ষেত্রে তাঁদের আসনও বদল করে দেওয়া হয়েছিল। কিন্তু অন্তত এখনও পর্যন্ত বিধানসভায় তেমন কিছু জানাননি মুকুল। সে ক্ষেত্রেও মুকুলের আসন নিয়ে কৌতূহল কম নয়। কারণ, ইতিমধ্যেই তাঁর সদস্যপদ খারিজের দাবি জানিয়ে বিধানসভায় লিখিত আবেদন জানিয়েছে বিরোধী দল বিজেপি। বিরোধী শিবিরে ‘সিনিয়র’ নেতা হিসেবে তাঁর আসন হতে পারে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বা বিরোধী দলের সচেতক মনোজ টিগ্গার কাছাকাছি। তা কোথায় হবে, কৌতূহল তা নিয়েই। তবে এই ব্যবস্থা চূড়ান্ত করবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mukul roy West Bengal Legislative Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE