Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

রাত্রিবেলা বাক্সরহস্য

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাতে হলদিবাড়ির কালীবাড়ি এলাকায় নাকা তল্লাশির সময় একটি গাড়ি আটক করে তারা। গাড়িতে এক বাংলাদেশি নাগরিক এ

নিজস্ব সংবাদদাতা 
হলদিবাড়ি ২৮ জুলাই ২০১৯ ০৭:৩৫
উদ্বেগ: উদ্ধার হয়েছে এই বাক্সই। নিজস্ব চিত্র

উদ্বেগ: উদ্ধার হয়েছে এই বাক্সই। নিজস্ব চিত্র

কালো সেলোটেপে মোড়ানো একটি পাত্র। দেখতে অনেকটা ছোট গ্যাস সিলিন্ডারের মতো। সেটি আবার ভরা ছিল একটি বাক্সে। এই পাত্রটিকে নিয়েই শুক্রবার রাত থেকে শনিবার পর্যন্ত রহস্য চলেছে কোচবিহার জেলায়, যে ঘটনায় জুড়ে গিয়েছে বাংলাদেশ সীমান্তের কাছের শহর হলদিবাড়িও।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাতে হলদিবাড়ির কালীবাড়ি এলাকায় নাকা তল্লাশির সময় একটি গাড়ি আটক করে তারা। গাড়িতে এক বাংলাদেশি নাগরিক এবং জলপাইগুড়ির এক বাসিন্দা ছিলেন। সেই গাড়ি থেকেই কালো সেলোটেপে মোড়া পাত্রটি উদ্ধার করা হয়। দু’জনকেই গ্রেফতার করেছে পুলিশ। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, পাত্রটিকে চোরাপথে বাংলাদেশে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন ওই দু’জন। পাত্রে কী রয়েছে, তা নিয়ে পুলিশ এখনও স্পষ্ট করে কিছু বলেনি। পুলিশের একটি সূত্রের দাবি, পাত্রটি ঘিরে চূড়ান্ত সতর্কতা নেওয়া হয়েছে। শুক্রবার হলদিবাড়ি থানায় বালির বস্তা দিয়ে ঘিরে রাখা হয়েছিল পাত্রটি। থানার সব দরজা-জানালা থেকে দেওয়া হয়েছিল। প্রাথমিক ভাবে পুলিশের একটি জানাচ্ছে, পাত্রে ইরিডিয়াম বা তেমন কোনও দুষ্প্রাপ্য এবং তেজষ্ক্রিয় ধাতু আছে বলেই তাদের ধারণা।

শুক্রবার রাতে পাত্রটি উদ্ধারের পর থেকেই ব্যস্ততা বেড়ে যায় হলদিবাড়ি থানায়। পাত্রটিকে থানায় আনার পরেই পুরো চত্বর ঘিরে ফেলা হয়। বন্ধ করে দেওয়া হয় দরজা-জানালা। আধ ঘণ্টার মধ্যে কমব্যাট বাহিনী চলে আসে। রাতেই থানায় আসেন অতিরিক্ত পুলিশ সুপার এবং এসডিপিও। পুলিশের একটি সূত্রের দাবি, ধৃত বাংলাদেশি নাগরিক দাবি করেছেন, পাত্রে ইরিডিয়াম আছে। তাতেই এই চাঞ্চল্য।

Advertisement

ইরিডিয়াম-কথা

• প্ল্যাটিনামের পর পৃথিবীর অন্যতম দুষ্প্রাপ্য ও দামি ধাতু
• ইরিডিয়াম আইআর১৯২ আইসোটোপটি তেজষ্ক্রিয় ও ক্ষতিকারক
• আইআর১৯২-এর সংস্পর্শে এলে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা
• বিস্ফোরকের সঙ্গে ইরিডিয়াম মেশালে মৃত্যুর সংখ্যা কয়েক গুণ বাড়তে পারে, দাবি গবেষকের

গবেষকদের দাবি, ইরিডিয়ামের তেজস্ক্রিয়তা মারাত্মক। রসায়নের শিক্ষক সোমনাথ রায় বলেন, “পৃথিবীর অন্যতম দুষ্প্রাপ্য ধাতু ইরিডিয়াম। তাই দামও প্রচুর। ক্ষতি করার ক্ষমতায় সাংঘাতিক।”

পুলিশের দাবি, যে বাংলাদেশি নাগরিককে ধরা হয়েছে, তাঁর নাম সামিউল ইসলাম সায়ন। তিনি পেশায় ইঞ্জিনিয়র, কাজ করেন এক বহুজাতিক সংস্থায়। গাড়ির চালক রাজীব মহম্মদের বাড়ি জলপাইগুড়ি জেলায়। প্রাথমিক তদন্তের পরে পুলিশের দাবি, ফুলবাড়ি থেকে সামিউল গাড়ি ভাড়া করে হলদিবাড়ি রওনা দেন। সেখানে ঢোকার মুখে পুলিশ গাড়িটি আটকায়। সামিউলের ব্যাগ থেকে কালো সেলোটেপে জড়ানো পাত্রটি উদ্ধার হয়। ইরিডিয়াম হলে তার বাজারমূল্য বেশ ভালই। তবে পুলিশেরই একটি অংশের দাবি, পাত্রে তেজস্ক্রিয় কোনও ধাতু নেই। তা হলে সামিউল সেটা ব্যাগে রাখতেন না।

আরও পড়ুন

Advertisement