Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
G20 summit

জি২০ বৈঠকের জন্য জোর প্রস্তুতি নবান্নে

প্রশাসনিক সূত্রের খবর, রাজ্যে অতিথি-অভ্যাগতদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে তথ্য ও সংস্কৃতি দফতর। গঙ্গাবক্ষে ক্রুজ়ে ভ্রমণের ব্যবস্থা রাখা হবে।

জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির কয়েকটি বৈঠক পশ্চিমবঙ্গে হবে বলে ঠিক আছে।

জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির কয়েকটি বৈঠক পশ্চিমবঙ্গে হবে বলে ঠিক আছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ০৬:১৯
Share: Save:

ভারতে আগামী বছর জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির যে-সম্মেলন হওয়ার কথা, তার কয়েকটি বৈঠক পশ্চিমবঙ্গে হবে বলে ঠিক আছে। সম্মেলনের প্রস্তুতির ব্যাপারে ৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা বৈঠকে যোগ দেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে বৈঠক ব্যবস্থাপনার একটা খসড়া পরিকল্পনা সেরে ফেলছে নবান্ন।

Advertisement

প্রশাসনিক সূত্রের খবর, দেশে সব মিলিয়ে ২১৯টি বৈঠক হবে। তার মধ্যে ১৫০টি বৈঠক হবে দিল্লিতে। গোয়াতেও বেশ কয়েকটি বৈঠক হওয়ার কথা। ৯, ১০ এবং ১১ জানুয়ারি কলকাতার ইএম বাইপাসের লাগোয়া একটি তারকা হোটেলে ‘ফিনান্সিয়াল ইনক্লুশন’ বা আর্থিক বিষয় সংক্রান্ত বৈঠক হবে বলে ঠিক আছে। জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির অর্থসচিব পর্যায়ের প্রতিনিধিরা তাতে যোগ দেবেন। ৮ এবং ৯ ফেব্রুয়ারি সেখানেই আছে বিজ্ঞান গবেষণা সংক্রান্ত বৈঠক। সংশ্লিষ্ট দেশগুলির বিজ্ঞানী, অন্যান্য গবেষণা সংস্থার প্রতিনিধিদের থাকার কথা সেখানে। ৩, ৪ এবং ৫ এপ্রিল শিলিগুড়িতে সম্মেলনের পর্যটন সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের বৈঠক নির্ধারিত আছে।

প্রশাসনিক সূত্রের খবর, রাজ্যে অতিথি-অভ্যাগতদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে তথ্য ও সংস্কৃতি দফতর। গঙ্গাবক্ষে ক্রুজ়ে ভ্রমণের ব্যবস্থা রাখা হবে। চা-বাগান তো বটেই, উত্তরবঙ্গের অন্য কিছু এলাকাও অতিথিদের ঘুরিয়ে দেখানোর ব্যবস্থা করছে রাজ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.