Advertisement
০৫ মে ২০২৪
The Bhagirathi Cooperative Milk Producers Union Limited

দুধের দাম বাড়াল ভাগীরথী

বহরমপুর সহ জেলার বাসিন্দারা জানাচ্ছেন, কেন্দ্রীয় সরকার গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার থেকে দুধ ও দুগ্ধজাত সামগ্রীর দাম বাড়িয়ে দিল ভাগীরথী।

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৭:১১
Share: Save:

দুধ ও দুগ্ধজাত সামগ্রীর দাম বাড়িয়ে দিল মুর্শিদাবাদের দুগ্ধ উৎপাদক সংস্থা ‘ভাগীরথী মিল্ক ইউনিয়ন’। সূত্রের খবর, দুধ, ঘি, পনির, টক দইয়ের দাম বাড়ানো হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে নতুন দাম কার্যকর করা হবে বলে সংস্থার তরফে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। দিন কয়েক থেকে তারা দুধ ও দুগ্ধজাত সামগ্রীর দাম বৃদ্ধির বিষয়ে লিফলেট দিয়ে বাসিন্দাদের জানিয়েছে।

তবে বহরমপুর সহ জেলার বাসিন্দারা জানাচ্ছেন, কেন্দ্রীয় সরকার গ্যাসের দাম বাড়িয়ে দিয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার থেকে দুধ ও দুগ্ধজাত সামগ্রীর দাম বাড়িয়ে দিল ভাগীরথী। এ ভাবে সব কিছুর দাম বাড়িয়ে দিলে সাধারণ মানুষ কোথায় যাবেন বলে প্রশ্ন তুলতে শুরু করেছেন।তবে বুধবার সন্ধ্যায় ভাগীরথী মিল্ক ইউনিয়নের ম্যানেজিং ডিরেক্টর বিজয় অধিকারী বলেন, ‘‘চাষিদের কাছ থেকে আমরা যে দুধ কিনছি তার দাম বাড়ানো হয়েছে। তাই আমাদেরও দুগ্ধজাত পণ্যের দাম বাড়ানো হয়েছে। পণ্যের দাম বাড়িয়ে চাষিদের সেই দাম দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার থেকে নতুন দাম কার্যকর করা হবে।’’

সূত্রের খবর, মাস খানেক আগে থেকে দুধ চাষিদের কাছ থেকে লিটার পিছু দু’টাকা বেশি দামে দুধ কিনছে ভাগীরথী মিল্ক ইউনিয়ন। তবে কংগ্রেসের সংগঠন আইএনটিইউসি অনুমোদিত মুর্শিদাবাদ জেলা দুগ্ধ উৎপাদক সঙ্ঘের সাধারণ সম্পাদক পীযূষকান্তি ঘোষ বলছেন, ‘‘ভাগীরথী দুগ্ধ প্রকল্প কর্তৃপক্ষ তাঁদের যে হারে পণ্যর দাম বাড়িয়েছেন, সে হারে অবশ্য চাষিদের দুধের দাম দিচ্ছেন না। বেশি দাম দিয়ে পণ্য বিক্রি করে ভাল মুনাফা করছেন। অথচ আমাদের সে ভাবে দুধের দাম দিচ্ছেন না।’’

সূত্রের খবর ৫০০ মিলিলিটার প্রিমিয়াম দুধের প্যাকেট পিছু দু’টাকা করে বাড়ানো হয়েছে। প্রো মিল্ক, অ্যাক্টিভ মিল্ক ৫০০ মিলিলিটারের প্যাকেট পিছু এক টাকা করে বাড়ানো হয়েছে। ঘিয়ের ওজন অনুযায়ী ১০, ২০, ৩০, ৫০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। এক কেজি পনিরে ৫০ টাকা দাম বাড়ানো হয়েছে, এক কেজি টক দইযের দাম পাঁচ টাকা বাড়ানো হয়েছে। সূত্রের খবর, তিন বছর পরে ঘিয়ের দাম বাড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE