Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Border: সীমান্তের কাঁটাতার পেরিয়ে দাদুকে দেখতে এ পারে, বাংলাদেশি নাবালককে ছেড়ে দিল বিএসএফ

নিজস্ব সংবাদদাতা
রঘুনাথগঞ্জ ২৩ জুলাই ২০২১ ১৯:৫৯
দাদুর সঙ্গে দেখা করতেই এ দেশে ঢুকেছিল মহম্মদ নয়ন আলি।

দাদুর সঙ্গে দেখা করতেই এ দেশে ঢুকেছিল মহম্মদ নয়ন আলি।
—নিজস্ব চিত্র।

দাদুর সঙ্গে দেখা করতে হবে। তাই কাঁটাতারের বাধা অগ্রাহ্য করেও এ পারে ঢুকেছিল বাংলাদেশের এক নাবালক। তবে দাদুর সঙ্গে দেখা হলেও নিজের বা়ড়ি ফিরতে গিয়ে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ধরা পড়ে গেল সে। বৃহস্পতিবার ওই নাবালককে গ্রেফতার করলেও দু’দেশের মৈত্রীর বন্ধনের কথা মাথায় রেখে তাকে বাংলাদেশের হাতে তুলে দিল সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বিএসএফ সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল ১১টা নাগাদ ৭৮ ব্যাটালিয়ানের অন্তর্ভুক্ত ফিরোজপুর সীমান্ত চৌকি এলাকায় মহম্মদ নয়ন আলি নামে এক নাবালককে গ্রেফতার করেন দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের অধীনস্থ বিএসএফের জওয়ানেরা। জিজ্ঞাসাবাদের সময় ১২ বছরের নয়নের দাবি, কোনও অসৎ উদ্দেশ্যে নয়, তার দাদু ইরামুল শেখের সঙ্গে দেখা করতেই এ দেশে ঢুকেছিল সে। বৃহস্পতিবার সকাল ৮টা নাগাদ সীমান্তের বেড়া লঙ্ঘন করে ওই নাবালক। মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ থানা এলাকার বাজিতপুর গ্রামে গিয়ে দাদুর সঙ্গে দেখা করে সে। এর পর বাংলাদেশের চাঁপাই নবাবগঞ্জের জোহরপুর গ্রামে নিজের বাড়িতে ফিরে যাচ্ছিল। তবে সীমান্তেই ধরা পড়ে যায় নয়ন আলি।

Advertisement

নয়নকে গ্রেফতার করলেও তাকে জিজ্ঞাসাবাদের পর বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)-র হাতে তুলে দেওয়া হয়েছে। ৭৮ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত কমান্ডিং অফিসার শ্রী বিশ্ববন্ধু বলেন, ‘‘তদন্তের আমরা নিশ্চিত নাবালকটি কোনও অসৎ উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ থেকে ভারতে আসেনি। ছেলেটি তার দাদুর সঙ্গে দেখা করতে আন্তর্জাতিক সীমান্ত পেরিয়েছে। যদিও এ ভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করা অপরাধ। তবে ছেলেটির ভবিষ্যতের দিকে তাকিয়ে এবং সীমান্তের দু’পারের বাসিন্দাদের সদ্ভাবনাকে সম্মান জানিয়ে তাকে বিজিবি-র হাতে তুলে দেওয়া হয়েছে।’’

আরও পড়ুন

Advertisement