Advertisement
২৪ এপ্রিল ২০২৪
HS Exam

HS Exam: উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য একসঙ্গে ৭২ জন, পাশ করানোর দাবিতে শান্তিপুরে টায়ার জ্বালিয়ে স্কুল ঘেরাও

চলতি বছর রেকর্ড ৯৭.৭০ শতাংশ ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন। তবে সে রকম ফলাফল দেখা যায়নি শান্তিপুরের এই স্কুলে।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিপুর শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ১৭:৫২
Share: Save:

চলতি বছর উচ্চ মাধ্যমিকে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী পাশ করলেও উল্টো চিত্র দেখা গেল নদিয়ার শান্তিপুরের একটি স্কুলে। সেখানে একসঙ্গে ৭২ জন পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। সেই ফলাফলের বিরুদ্ধে শুক্রবার বিক্ষোভে ফেটে প়ড়লেন ওই পরীক্ষার্থীরা। রাস্তায় টায়ার জ্বালিয়ে স্কুল ঘেরাও করে প্রতিবাদ করেন তাঁরা। বিক্ষোভকারীদের দাবি, তাঁদের ভাল নম্বর দিয়ে উত্তীর্ণ করাতে হবে।

শান্তিপুর থানা এলাকায় বাগআঁচড়া উচ্চ বিদ্যালয়ে চলতি বছর ১৮০ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিলেন। কিন্তু বৃহস্পতিবার পরীক্ষার ফলাফল প্রকাশের পর দেখা যায়, ১৮০ জনের মধ্যে ৭২ জনই অনুত্তীর্ণ। চলতি বছরের উচ্চ মাধ্যমিকে পাশের হার ১০০ শতাংশ না হলেও তা শতাংশের হারে রেকর্ড। বৃহস্পতিবার সংসদের সভানেত্রী মহুয়া দাস জানিয়েছেন, এ বার ৯৭.৭০ শতাংশ ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন।

তবে সে রকম ফলাফল দেখা যায়নি শান্তিপুরের এই স্কুলে। শুক্রবার বিক্ষোভরত অনুত্তীর্ণ ছাত্রছাত্রীদের অভিযোগ, মাধ্যমিক এবং একাদশ শ্রেণিতে তাঁরা নিয়মিত ভাবেই পাশ করেছেন। ফলে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের গাফিলতিতেই তাঁদের এই ফলাফল হয়েছে। রাজ্য জুড়ে রেকর্ড সংখ্যক পাশের নিরিখে তাঁদের স্কুলে অকৃতকার্য পড়ুয়াদের হার তাঁরা কিছুতেই মেনে নিতে পারছেন না। ফলে তাঁদের অবিলম্বে পাশ করাতে হবে।

বিক্ষোভের পর ওই হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দীপঙ্কর চক্রবর্তী বলেন, ‘‘ইতিমধ্যেই আমরা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে কথা বলেছি। এ বিষয়ে তাদের একটা মেলও করেছি। ছাত্রছাত্রীদের দাবি নিয়ে সংসদের সঙ্গে কথা বলবে আমাদের প্রতিনিধিদল। আশা করি, কোনও একটা সমাধান নিশ্চয়ই বার হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE