Advertisement
০১ মে ২০২৪
Muharram

Lalbagh: লালবাগে জোর কদমে হোটেল বুকিং, খুশি পর্যটন ব্যবসায়ীরা

মুর্শিদাবাদ শহরের এক ব্যবসায়ী জানান, করোনা বিধি না থাকায় দু’বছর পরে এ বারে মহরমের মেলা হচ্ছে লালবাগে।

মহরম উপলক্ষে খুলে দেওয়া হয়েছে লালবাগের ইমামবাড়া।

মহরম উপলক্ষে খুলে দেওয়া হয়েছে লালবাগের ইমামবাড়া। ছবি: গৌতম প্রামাণিক

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ০৮:০৯
Share: Save:

এমনিতেই এখন ‘অফ সিজ়ন’। গত কয়েক মাস থেকে তেমন পর্যটক নেই বললেই চলে। কিন্তু তার মাঝে এক দিকে মহরম, অন্য দিকে ১৫ অগস্ট। আর তাকে ঘিরে নবাবি শহরে পর্যটকদের আনাগোনা শুরু হয়ে গিয়েছে। মহরম থেকে ১৫ অগস্ট পর্যন্ত হোটেলের বুকিং শুরু হয়েছে।

মুর্শিদাবাদ শহরের এক ব্যবসায়ী জানান, করোনা বিধি না থাকায় দু’বছর পরে এ বারে মহরমের মেলা হচ্ছে লালবাগে। সপ্তাহ খানেক আগেই সেই মেলা শুরু হয়েছে। সেই সঙ্গে স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে ৫-১৫ অগস্ট হাজারদুয়ারি প্যালেসের প্রবেশ মূল্য মকুব করেছে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ। পর্যটক এ বারে আরও বেশি আসবে বলে তাঁরা আশাবাদী।

মুর্শিদাবাদ হোটেল ওনার্স অ্যান্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক স্বপন দাস বলেন, ‘‘বরাবরই মহরমের দিন এবং ১৫ অগস্ট ভাল ভিড় হয়। এ বারে অবশ্য ৯-১৫ অগস্ট পর্যন্ত হোটেল বুকিং ভালই হচ্ছে। বলতে পারেন এটা আমাদের অফ সিজনে বাড়তি পাওনা।’’

সিটি মুর্শিদাবাদ ব্যবসায়ী সমিতির সম্পাদক স্বপন ভট্টাচার্য বলেন, ‘‘মুর্শিদাবাদ শহরের ব্যবসা অনেকটাই পর্যটকদের উপরে নির্ভর করে। কিন্তু গত কয়েক বছর থেকে পর্যটক কম আসায় আমরা ক্ষতিগ্রস্থ হয়েছি। মহরম ও ১৫ অগস্টকে কেন্দ্র করে যে কয়েকদিন ছুটি রয়েছে তাতে লোকজন ভাল পরিমাণ আসবেন বলে হোটেলে বুকিং করেছেন। তাতে আমরা খুশি।’’

পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত লোকজনেরা জানাচ্ছেন, এ বারে শীতকাল থেকে ধীরে ধীরে পর্যটকেরা মুর্শিদাবাদমুখী হচ্ছিলেন।

এ বারে মার্চ মাসে হোলির সময়ে পর্যটক ভালই এসেছিল। তার পরে পর্যটক আসায় ভাটা পড়ে। ফের মহরম ও স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে কয়েকদিন সরগরম থাকবে ঐতিহাসিক শহর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muharram lalbagh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE