Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সংস্কৃতি যেখানে যেমন...

চিকিৎসক ইন্দ্রনাথ চট্টোপাধ্যায় ও জয়গোপাল বিট এবং জয়েন্ট এন্ট্রাস পরীক্ষায় কৃতিত্বের জন্য ঋষিতা জৈন-কে সংবর্ধনা জানিয়ে ১ জুলাই বিধানচন্দ্র রা

০৬ জুলাই ২০১৫ ০০:২৮
Save
Something isn't right! Please refresh.
Popup Close

চিকিৎসকদের সংবর্ধনা

চিকিৎসক ইন্দ্রনাথ চট্টোপাধ্যায় ও জয়গোপাল বিট এবং জয়েন্ট এন্ট্রাস পরীক্ষায় কৃতিত্বের জন্য ঋষিতা জৈন-কে সংবর্ধনা জানিয়ে ১ জুলাই বিধানচন্দ্র রায়ের জন্মদিন পালন করল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যসোসিয়েশনের বহরমপুর শাখা। সংস্থার শাখা সম্পাদক রঞ্জন ভট্টাচার্য জানান, ‘‘সংস্থার নিজস্ব ভবনের ওই অনুষ্ঠানে তিন চিকিৎসক পুষ্পল গোস্বামী, অরিন্দম চক্রবর্তী ও দেবাশিস গোস্বামী সংগীত পরিবেশন করেন। ১ জুলাই অরণ্য সপ্তাহের শুরু। অনুষ্ঠানের সঞ্চালক তথা বাচিক শিল্পী সুমনা মণ্ডল ‘দাও ফিরে সে অরণ্য লহ এ নগর’— আবৃত্তি করে অরণ্য সপ্তাহের প্রাসঙ্গিকতা মনে করান।

Advertisement

বিধান-স্মরণ

বিধানচন্দ্র রায়ের জন্ম ও মৃত্যু দিবস উপলক্ষে বুধবার সন্ধ্যায় শিমুরালিতে ডাক্তার বিধানচন্দ্র রায় মেমোরিয়াল সোসাইটির উদ্যোগে নাচগান, আবৃতি, আলোচনাচক্রের আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি পশুপতি অধিকারী বলেন, ‘‘এ দিন বিশিষ্ট চিকিৎসক, মাধ্যমিকে পঞ্চম প্রমিজ রায়-সহ অনান্য গুণীজনকে সংবর্ধনা জানানো হয়েছে ।“ শিশুশিল্পী অদৃজা সেন, প্রিয়াঙ্কা বন্দ্যোপাধ্যায়, শর্মিষ্ঠা সরকারের নাচ সকলের নজর কাড়ে।

ওই দিন সকালে কল্যাণীতে বিধানচন্দ্র রায় স্মৃতি রক্ষা কমিটির পক্ষ উদ্যোগেও অনুষ্ঠানের আয়োজন করা হয়। কল্যাণীর পুরপ্রধান সুশীল তালুকদার, সংগঠনের সভাপতি নৃপেন চট্টোপাধ্যায়, সাধারণ সম্পাদক মনোরঞ্জন ভদ্র-সহ অন্যান্যরা তাঁর জীবনী নিয়ে আলোচনা করেন।

তেহট্টে নাটক



তেহট্ট লালনের শিল্পীদের অভিনীত নাটক ‘অস্তিত্ব’ নাটকের একটি দৃশ্য। কল্লোল প্রামাণিকের তোলা ছবি।

‘তেহট্ট লালন’-এর উদ্যোগে গত ২৭ জুন থেকে দু’দিন ধরে মোট চারটি নাটক মঞ্চস্থ হল তেহট্টের দীনবন্ধু মঞ্চে। প্রথম দিনের নাটক ছিল সন্ধ্যায় স্থানীয় খুদে শিল্পীদের অভিনীত ‘জোলা সাত ভূত’ ও কৃষ্ণনগর সিঞ্চন নাট্যগোষ্ঠী দ্বারা অভিনীত ‘পুনর্জন্ম’। দ্বিতীয় দিনের প্রথম নাটক ‘তেহট্ট লালন’-এর শিল্পীদের দ্বারা অভিনীত ‘অস্তিত্ব’। শেষ নাটক ছিল শান্তিপুর ‘সংস্কৃতি’ অভিনীত ‘শাদা ঘোড়া’। সীমান্তের এই নাট্যানুষ্ঠানে দু’দিনই ছিল দর্শকদের ভিড়।

কবিতাপাঠ

রবিবার বহরমপুর শহরের রানিবাগান এলাকায় অনুষ্ঠিত হয় ‘একুশে কবিতা’ পত্রিকা গোষ্ঠীর মাসিক অনুষ্ঠান। সংস্থার সম্পাদক সুব্রত হাজরা জানান, পত্রিকা গোষ্ঠীর নিয়ম মেনে প্রতি মাসের মতো এ দিনও অনুর্ধ ৩৫ বছরের দু’জন কবি স্বরচিত কবিতাপাঠ করেন।

অন্য দিকে, বৃহস্পতিবার বহরমপুর রবীন্দ্রসদনে অনুষ্ঠিত হল ‘নৃত্যাঙ্গন’-এর বার্ষিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিভিন্ন ঘরানার নৃত্য পরিবেশন করেন সংস্থার ছাত্রছাত্রীরা। নৃত্যনাট্যে ‘তাসের দেশ’ প্রযোজনাটি দর্শকদের মন কেড়েছে।

গ্রন্থ প্রকাশ

চাকদহ দুর্গানগর ঋষি বঙ্কিম পাঠাগারের সপ্তদশ বর্ষপূর্তি উৎসব উপলক্ষে রবিবার সন্ধ্যায় নিজস্ব গৃহে গুণীজন সংবর্ধনা, স্মারকগ্রন্থ প্রকাশ এবং কবি সন্মেলনের আয়োজন করা হয়। কবি রুহুল আমিন হক মণ্ডল, প্রফুল্লকুমার বালা, দীনেশ হাজারি, গ্রন্থাগারের সম্পাদক কুমুদরঞ্জন দাস-সহ অন্যেরা। গ্রন্থ প্রকাশ করেন জাতীয় পুরস্কার প্রাপ্ত শিক্ষক নির্মলেন্দু চক্রবর্তী।



বহরমপুরে স্কুলস্তরের নাটক প্রতিযোগিতায় ‘মুড়কির হাঁড়ি’ নাটকের মুহূর্ত। — নিজস্ব চিত্র।



Something isn't right! Please refresh.

Advertisement