Advertisement
০২ মে ২০২৪
drama festival

১১টি নাটক নিয়ে বহরমপুরে ৬ দিনের নাট্যমেলা

এই ক’দিন রাজ্যের বিভিন্ন জেলার নাট্য সংস্থা এখানে নাটক মঞ্চস্থ করবে। আয়োজকদের পক্ষে জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের কর্তারা জানাচ্ছেন, এই নাট্যমেলায় অবাধ প্রবেশ।

সেজে উঠেছে রবীন্দ্রসদন। নিজস্ব চিত্র

সেজে উঠেছে রবীন্দ্রসদন। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ০৮:০১
Share: Save:

শীত প্রায় শেষের পথে। মধ্য ফাল্গুনেও সন্ধ্যার পরে শীত শীত ভাব থাকছে। এমন সময়ে এবারে তথ্য ও সংস্কৃতি বিভাগের অধীন থাকা পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি ‘নাটকের শহর’ বহরমপুরে নাট্যমেলার আয়োজন করল। সোমবার সন্ধ্যায় বহরমপুর রবীন্দ্রসদনে সেই নাট্যমেলার উদ্বোধন হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) নির্মাল্য ঘরামী, জেলা পরিষদের শিক্ষা দফতরের কর্মাধ্যক্ষ কৃষ্ণেন্দু রায়, নাট্য আকাদেমির সদস্য রাকেশ ঘোষ উপস্থিত হয়েছিলেন।

৬ দিন ধরে এই নাট্যমেলা চলবে বলে জানা গিয়েছে।

এই ক’দিন রাজ্যের বিভিন্ন জেলার নাট্য সংস্থা এখানে নাটক মঞ্চস্থ করবে। আয়োজকদের পক্ষে জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের কর্তারা জানাচ্ছেন, এই নাট্যমেলায় অবাধ প্রবেশ। শুধু বহরমপুর শহর নয়, জেলার নাট্যমোদী দর্শকরাও ভিড় জমাবেন বলে তাঁরা আশাবাদী।জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক প্রবাল বসাক বলেন, ‘‘প্রতি বছরই কলকাতার সঙ্গে রাজ্যের কয়েকটি জেলায় পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির উদ্যোগে নাট্যমেলার আয়োজন করা হয়ে থাকে। এবারে কলকাতার পাশাপাশি আরও কয়েকটি জেলার সঙ্গে মুর্শিদাবাদের বহরমপুরে নাট্যমেলার আয়োজন করা হয়েছে। সোমবার তারই উদ্বোধন হল।’’

তাঁর দাবি, ‘‘পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির উদ্যোগে শেষ বার ২০১৬ সালে মুর্শিদাবাদে বহরমপুরে নাট্যমেলার আয়োজন করা হয়েছিল। তার পরে মাঝে কোভিড পর্ব গিয়েছে। ফের নাট্য মেলার আয়োজন করা হল বহরমপুরে।’’ পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির এই দ্বাবিংশ নাট্যমেলা সোমবার সন্ধ্যায় সূচনা হয়েছে। ১৮ মার্চ পর্যন্ত এই নাট্যমেলা চলবে। এই ৬ দিনে দমদম, মুর্শিদাবাদ, মালদহ, বালুরঘাট সহ রাজ্যের বিভিন্ন জেলার ১১ টি নাটকের দলের ১১ টি নাটক মঞ্চস্থ করবে বলে জানা গিয়েছে।পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির এই নাট্য মেলার সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পেয়েছেন বহরমপুরের নাট্য ব্যক্তিত্ব সোমনাথ সেনগুপ্ত। তিনি বলেন, ‘‘সম্প্রতি কলকাতায় পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির উদ্যোগে আয়োজিত নাট্যমেলায় বহরমপুরের পাঁচটি নাট্য সংস্থা নাটক মঞ্চস্থ করেছে। তবে এবারে বহরমপুরের কোনও নাটকের দল বহরমপুরে আয়োজিত এই নাট্য মেলায় নাটক মঞ্চস্থ করার সুযোগ পায়নি। রঘুনাথগঞ্জের তিনটি নাটকের দল এখানে নাটক মঞ্চস্থ করবে।’’ তাঁর দাবি, ‘‘এই নাট্য মেলায় অবাধ প্রবেশ থাকছে। আমরা আশাবাদী নাট্যমেলা জমে উঠবে।’’মূলত শীতকালে এমন নাট্যমেলা বা নাট্য উৎসব দেখা যায়। শীত প্রায় শেষের দিকে।

এমন সময়ে কেন নাট্যমেলা? জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের এক আধিকারিক জানান, ফেব্রুয়ারি মাসে এই নাট্যমেলার আয়োজন করা হচ্ছিল। কিন্তু মাঝে সাগরদিঘি উপনির্বাচনে আচরণবিধি চালু হয়েছিল। যার জেরে নাট্যমেলা পিছিয়ে এমাসের দ্বিতীয় সপ্তাহে করতে হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

drama festival Berhampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE