Advertisement
২২ জুলাই ২০২৪
Duare Sarkar at Berhampore

শুরু ‘দুয়ারে সরকার’ শিবির

এই প্রকল্প অনেক আগে থেকে থাকলেও ‘দুয়ারে সরকার’ শিবিরে আবেদন করা যেত না। প্রকল্পে যা খরচ হবে তার অর্ধেক টাকা সরকার ভর্তুকি দেবে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৬
Share: Save:

এ বার ‘দুয়ারে সরকার’ শিবিরে উদ্যানজাত ফসলের সুরক্ষিত চাষের জন্য (পলি হাউস ও শেড নেটের) জন্য আবেদন করতে পারবেন কৃষকেরা। মুর্শিদাবাদ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এ বার ৩৬টি পরিষেবা নিয়ে ‘দুয়ারে সরকার’ শিবির হচ্ছে।

আজ, শুক্রবার থেকে রাজ্যের অন্য জেলার সঙ্গে মুর্শিদাবাদেও শিবির শুরু হচ্ছে। সেই শিবিরে এ বারই প্রথম উদ্যানপালন দফতরের পলি হাউস ও শেড নেটের প্রকল্পের আবেদন গ্রহণ করা হবে।

এই প্রকল্প অনেক আগে থেকে থাকলেও ‘দুয়ারে সরকার’ শিবিরে আবেদন করা যেত না। প্রকল্পে যা খরচ হবে তার অর্ধেক টাকা সরকার ভর্তুকি দেবে। ৫০০ বর্গমিটার জমির পলি হাউস তৈরি করতে পাঁচ লক্ষ ৩০ হাজার টাকা খরচ হবে। তার অর্ধেক টাকা সরকার দেবে। তেমনই, এক হাজার বর্গমিটার শেড নেটের ক্ষেত্রে সাত লক্ষ ১০ হাজার টাকা খরচ হবে। সেখানে সরকার তিন লক্ষ ৫৫ হাজার টাকা ভর্তুকি দেবে।

পলি হাউস ও শেড নেট ঝড়-বৃষ্টি, খরা-সহ নানা প্রাকৃতিক দুর্যোগ থেকে ফসলকে সুরক্ষা দেয়। এই প্রকল্পে আনাজ, ফুল-সহ উদ্যানজাত ফসল চাষ করে অনেকে লাভবান হয়েছেন। সে কথা মাথায় রেখে কৃষকদের এই প্রকল্পে উৎসাহিত করতে দুয়ারে সরকার শিবিরে প্রকল্পের আবেদন গ্রহণ করা হবে। মুর্শিদাবাদের উদ্যানপালন দফতরের উপ অধিকর্তা প্রভাস মণ্ডল বলেন, ‘‘পলি হাউস শেড নেটের মাধ্যমে উদ্যানজাত ফসল চাষ করে চাষিরা লাভবান হচ্ছেন। চাষিরা যাতে এই সুরক্ষিত চাষে এগিয়ে আসেন, তার জন্য তাঁদের উৎসাহ দেওয়া হচ্ছে।’’

মুর্শিদাবাদের অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) চিরন্তন প্রামাণিক বলেন, ‘‘জেলায় মোট ৮ হাজার ৩৬টি দুয়ারে সরকার শিবির করা হবে। তার মধ্যে ১,৬৪৫টি শিবির হবে প্রত্যন্ত এলাকায়। ওই সব এলাকা থেকে দুয়ারে সরকার শিবিরে লোকজনের আসতে অসুবিধা হয়। সে কারণে আমরা ভ্রাম্যমাণ শিবির নিয়ে তাঁদের বাড়ির কাছাকাছি পৌঁছব।’’ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অষ্টম পর্যায়ের দুয়ারে সরকার শিবির চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। ১৫-৩০ ডিসেম্বর দুয়ারে সরকার শিবিরে আবেদন গ্রহণ করা হবে। এ ছাড়া, ২-৩১ জানুয়ারি পর্যন্ত পরিষেবা প্রদান শিবির অনুষ্ঠিত হবে। এই সব শিবিরে ৩৬টি প্রকল্পের আবেদন গ্রহণ ও পরিষেবা দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Berhampore Duare sarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE