Advertisement
০১ মে ২০২৪
ED Raids

চার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে চাকরি যায়, সেই পঞ্চায়েত কর্মীর বাড়িতে হানা দিল ইডি

সূত্রের খবর, নওদা পঞ্চায়েতের কর্মী হিসাবে দীর্ঘ দিন কাজ করেছেন রথীন দে। নির্মাণ সহায়ক রথীনের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ ওঠে। ১০০ দিনের কাজে আর্থিক দুর্নীতিতে জড়িয়ে কাজ চলে যায় তাঁর।

ED raid

ইডির অভিযান প্রাক্তন পঞ্চায়েত কর্মীর বাড়িতে। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নওদা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:০১
Share: Save:

বাড়ির সামনে প্রহরায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। ভিতরে একটি ঘরে প্রাক্তন পঞ্চায়েত কর্মীকে জিজ্ঞাসাবাদ করছেন ইডির আধিকারিকেরা। অন্য একটি ঘরে ডেকে নিয়ে যাওয়া হয় পরিবারের বাকি সদস্যদের। জমির দলিল থেকে বাড়ির সবার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, পুঙ্খানুপুঙ্খ ভাবে জানতে চাইছেন তদন্তকারীরা। বস্তুত, ১০০ দিনের কাজে ‘দুর্নীতি’র তদন্ত নেমে হয়তো এই প্রথম বার কোনও পঞ্চায়েত কর্মীর (প্রাক্তন) বাড়িতে হানা দিয়েছে ইডি। এ নিয়ে মঙ্গলবার শোরগোল শুরু হয়েছে মুর্শিদাবাদের নওদায়।

মঙ্গলবার সকাল ৯টা নাগাদ বহরমপুর শহরের বিষ্ণুপুর রোড এলাকায় রথীন দে নামে এক জনের বাড়িতে হানা দেয় ইডি। কেন্দ্রীয় বাহিনী দিয়ে মুড়ে ফেলা হয় গোটা বাড়ি। সূত্রের খবর, নওদা পঞ্চায়েতের কর্মী হিসাবে দীর্ঘ দিন কাজ করেছেন রথীন। নির্মাণ সহায়ক রথীনের বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ ওঠে। স্থানীয় একটি সূত্র বলছে, বছর দুয়েক আগে রথীনের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ ওঠে। অভিযোগ, ১০০ দিনের কাজের প্রকল্প থেকে প্রায় ৪ কোটি টাকা আত্মসাৎ করে নিজের এবং পরিবারের এক সদস্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত করেছিলেন তিনি। পরে সাসপেন্ডও হন। সেই রথীনের গাড়ির চালক থেকে পরিবারের প্রত্যেক সদস্যকে ইডির পাঁচ আধিকারিক জিজ্ঞাসাবাদ করছেন।

বস্তুত, ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে বেলডাঙায় দু’টি, ধনিয়াখালিতে একটি, এ ছাড়া অন্য ২টি থানায় মামলা দায়ের হয়। মোট ৫টি মামলার পরিপ্রেক্ষিতে ইসিআইআর দায়ের করে ইডি। তার পরই মঙ্গলবার রাজ্যের বিভিন্ন জায়গায় তল্লাশিতে নামেন কেন্দ্রীয় তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Raids Murshidabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE