Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Paddy: ধানের কুপনের জন্য শীতেও রাতভর লাইন

প্রশাসনিক সূত্রে জানা যায়, প্রত্যেক বছর সরকারি সহায়ক মূল্যে ধান বিক্রি করার জন্য চাষিরা কুপন নেওয়ার জন্য ওই ভাবেই লাইন দিয়ে থাকেন।

নিজস্ব সংবাদদাতা
কান্দি ০১ ডিসেম্বর ২০২১ ০৬:৩০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আমন ধান ঘরে উঠতে শুরু করেছে। সেই সময় সরকারি সহায়ক মূল্যে ধান বিক্রি করার জন্য কৃষক পরিবারের লোকজনরা ধান বিক্রির কুপন সংগ্রহ করতে রাতের পর রাত জেগে কুপোন সংগ্রহ করছে। যদিও প্রশাসনের কর্তাব্যক্তিদের দাবি সরকারি সহায়ক মূল্যে সমস্ত চাষিই সুযোগ পাবেন। কিন্তু আগে ধান বিক্রিত রেষারেষি করতে গিয়েই চাষিরা ওই ঝুঁকি নিচ্ছেন।

প্রশাসনিক সূত্রে জানা যায়, প্রত্যেক বছর সরকারি সহায়ক মূল্যে ধান বিক্রি করার জন্য চাষিরা কুপন নেওয়ার জন্য ওই ভাবেই লাইন দিয়ে থাকেন। কিন্তু এ বার কুপন দেওয়ার প্রথম দিনেই ভরতপুর ১ ব্লকের কিষাণ মাণ্ডিতে গেট খোলার সম হুড়োহুড়িতে কয়েকজন চাষি জখম হয়েছিলেন। কিন্তু তার পর থেকেই প্রশাসর কর্তারা চাষিদের জন্য কিসান মাণ্ডির গেট খোলা রাখার সঙ্গে পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করেন। কিন্তু ওই ধান বিক্রির কুপন সংগ্রহ করতে কৃষক পরিবারের মহিলা সদ্যরাও খোলা আকাশের নীচে রাত জেগে কুপন সংগ্রহ করছেন।

পুলিশের এক অফিসার বলেন, “রবিবার ছুটি ছিল, কিন্তু সোমবার ধানের কুপন নেওয়ার জন্য শনিবার থেকেই লাইন দিয়েছে। শীতের সময় রাতভর খোলা আকাশের নীচে লাইন দিয়ে আছেন। এই আমাদের দেশের কৃষকদের অবস্থা।” বড়ঞা পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের সামসের দেওয়ান বলেন, “কুপনের সিরিয়াল নম্বর অনুযায়ী ধান নেওয়া হবে, তাই আগে ধান বিক্রি করার জন্যই চাষিরা ওই ভাবে ঝুঁকি নিয়ে রাতভর লাইন দিচ্ছেন। আমরা চাষিদের নিরাপত্তার কথা ভেবে আলোর ব্যবস্থা করেছি।”

Advertisement

খাদ্য দফতর সূত্রে জানা যায়, এ বার জেলা জুড়ে প্রায় ৪ লক্ষ ৩২ হাজার মেট্রিক টন ধান চাষিদের কাছ থেকে সরকারি সহায়ক মূল্যে ক্রয় করা হবে। নভেম্বর মাস থেকেই চাষিদের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে। কিন্তু অনেক চাষি এখনও খেত থেকে ধান ঘরে তুলতে পারেননি তাই এখনও চাষিরা ধান বিক্রি করতে শুরু করেননি।

জেলা খাদ্য নিয়ামক সুদীপ্ত সামন্ত বলেন, “হুড়োহুড়ি করে কুপন সংগ্রহ করার কোন প্রয়োজন নেই। সারা বছর ধরে ধান কেনা হবে। এবং সরকারি ভাবে জানানো হয়েছে একজন চাষির কাছ থেকে সারা বছর ধরে সর্বাধিক ৪৫ কুইন্টাল ধান ক্রয় করা হবে। কুপন দেওয়ার ক্ষেত্রে কোনও বিধি নিষেধ নেই।”



Tags:

আরও পড়ুন

Advertisement