Advertisement
১৮ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

মুর্শিদাবাদে নিহত তৃণমূল ও কংগ্রেস কর্মীর বাড়িতে রাজ্যপাল, বোসের সফরেও অশান্তি জেলায়

শনিবার, পঞ্চায়েত ভোটের এক দিন আগে মুর্শিদাবাদে গেলেন রাজ্যপাল। জেলা প্রশাসন সূত্রে খবর, হাজারদুয়ারি এক্সপ্রেসে শুক্রবার বেলা ১১টা নাগাদ বহরমপুর কোর্ট স্টেশনে নামেন আনন্দ বোস।

CV Anand Bose

রাজ্যপাল সিভি আনন্দ বোস। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৩:২৪
Share: Save:

মুর্শিদাবাদে সফরে এসে নবগ্রামে খুন হওয়া তৃণমূল নেতার বাড়ি গেলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। কথা বললেন পরিবারের সদস্যদের সঙ্গে। পরিবার সূত্রে খবর, তাদের পাশে থাকার আশ্বাসও দিয়েছেন বোস। এর পরেই রাজ্যপালের পরবর্তী গন্তব্য হয় খড়গ্রামের নিহত কংগ্রেস কর্মীর বাড়ি। আনন্দ বোস যখন মুর্শিদাবাদের একাধিক হিংসা কবলিত এলাকা পরিদর্শনে বেরিয়েছেন, সেই আবহে সকাল থেকে একাধিক অশান্তির ঘটনায় রাজনৈতিক চাপান-উতোর তৈরি হয়েছে জেলায়।

মনোনয়নের প্রথম দিন থেকেই একাধিক হিংসার ঘটনার জন্য বার বার শিরোনামে এসেছে মুর্শিদাবাদ। অশান্তি, হানাহানিতে প্রাণও গিয়েছে কয়েক জনের। শনিবার, পঞ্চায়েত ভোটের এক দিন আগে সেই জেলায় এলেন আনন্দ বোস। জেলা প্রশাসন সূত্রে খবর, হাজারদুয়ারি এক্সপ্রেসে শুক্রবার বেলা ১১টা নাগাদ বহরমপুর কোর্ট স্টেশনে নামেন রাজ্যপাল। সেখান থেকেই তিনি সোজা চলে যান নবগ্রামের হজবিবিডাঙার তৃণমূলের অঞ্চল সভাপতি নিহত মোজাম্মেল শেখের বাড়িতে। গত ১৫ জুন মোজাম্মেলকে খুনের অভিযোগ উঠেছে কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। অভিযোগ, তাঁকে গুলি করে খুন করা হয়। কংগ্রেস অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছে। শুক্রবার নিহত তৃণমূল নেতার বাড়িতে মিনিট পনেরো ছিলেন রাজ্যপাল। বোসের সঙ্গে সাক্ষাতের পর নিহতের পরিবারের সদস্য রমজান মণ্ডল বলেন, ‘‘মোজাম্মেলের স্ত্রীর সঙ্গে দীর্ঘ ক্ষণ কথা বলেন রাজ্যপাল। সেই দিনের ঘটনার কথা জানতে চান। এখন কোনও আতঙ্ক রয়েছে কি না সে বিষয়েও রাজ্যপাল প্রশ্ন করেন। রাজ্যপাল পাশে থাকার আশ্বাস দিয়েছেন।’’

পঞ্চায়েত ভোটের মনোনয়ন শুরুর দিনে মুর্শিদাবাদের খড়গ্রামে কংগ্রেস কর্মী ফুলচাঁদ শেখকে খুনের অভিযোগ উঠেছিল শাসক তৃণমূলের দুষ্কৃতীদের বিরুদ্ধে। মোজাম্মেলের বাড়ি থেকে বেরিয়ে ফুলচাঁদের বাড়িতে যান রাজ্যপাল। কথা বললেন পরিবারের সদস্যদের সঙ্গেও। যদিও ফুলচাঁদের মৃত্যু কোনও ভাবে পঞ্চায়েত ভোটের সঙ্গে সম্পর্কিত কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, নবগ্রাম, খড়গ্রাম ছাড়াও ডোমকল, বেলডাঙার মতো এলাকা পরিদর্শনে যেতে পারেন রাজ্যপাল। পাশাপাশি, জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জেলা পুলিশের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করতে পারেন বোস।

ঘটনাচক্রে, রাজ্যপালের এই সফরের মধ্যেই রানিনগরের ইসলামপুরে কংগ্রেস প্রার্থীর দাদাকে পিটিয়ে খুনের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। স্থানীয় সূত্রে খবর, মৃতের নাম অরবিন্দ মণ্ডল (৪৫)। তিনিও কংগ্রেস কর্মী। অভিযোগ, শুক্রবার সকালে কংগ্রেস প্রার্থীর দাদার উপর হামলা চালায় শাসক দল আশ্রিত দুষ্কৃতীরা। যার জেরেই এই মৃত্যু বলে দাবি পরিবারের। শাসক দল অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছে। এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা তৈরি হয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, রানিনগরেও যেতে পারেন রাজ্যপাল।

বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের ফরাক্কায় বোমা বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। স্থানীয় সূত্রে খবর, তোফাপুরে বোমা বাঁধার সময়ে অসাবধানতাবশত বিস্ফোরণ ঘটে। ঘটনায় জখম হন দুই ব্যক্তি— আখতারুল শেখ এবং আব্দুল লতিফ। এ ছাড়াও পুলিশ সূত্রে খবর, বিপুল পরিমাণে তাজা বোমা উদ্ধার হয়েছে লালগোলা এবং শমসেরগঞ্জ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Panchayat Election 2023 CV Ananda Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE