Advertisement
০৬ মে ২০২৪
Highway Extension Work

সময়ের মধ্যে শেষ হল না জাতীয় সড়কের কাজ

রানাঘাটে আঁইশতলা মোড় থেকে মিশন রেলগেট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তায় চলছে সড়ক সম্প্রসারণ করার কাজ।

সময়ে শেষ করা গেল না রানাঘাটে ৩৪ নম্বর জাতীয় সড়কের উড়ালপুল নির্মাণের কাজ।

সময়ে শেষ করা গেল না রানাঘাটে ৩৪ নম্বর জাতীয় সড়কের উড়ালপুল নির্মাণের কাজ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রানাঘাট শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ০৮:৪৩
Share: Save:

আবারও পিছিয়ে গেল জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ শেষ করার সময়সীমা। কখনও তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে সময়ে ছাই মিলছে না। কখনও ট্রাক চালকদের ধর্মঘটকে কারণ দেখিয়ে সময়ে কাজ শেষ করতে না পারার কথা জানাচ্ছেন জাতীয় সড়ক সম্প্রসারণ কর্তৃপক্ষ। ফলে, জানুয়ারি মাসেও রানাঘাটে সড়কের দুর্ভোগ যে মিটবে না, তা কার্যত স্পষ্ট হয়ে গিয়েছে। তারিখের পর তারিখ দেওয়া হলেও আদতে সড়ক সম্প্রসারণ ও উড়ালপুল নির্মাণের কাজ কবে শেষ হবে, সেই প্রশ্নই এখন বিভিন্ন মহলে উঠতে শুরু করেছে।

কথা ছিল, বড়দিনের আগে অর্থাৎ গত বছর ২৪ ডিসেম্বরের মধ্যেই রানাঘাটে জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ শেষ হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। সড়ক সম্প্রসারণ কর্তৃপক্ষের তরফে সেই সময় সংশোধন করে জানিয়ে দেওয়া হয়েছিল, ইংরেজি নতুন বছরের ১৫ জানুয়ারির মধ্যেই সড়কের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সোমবার ছিল ১৫ জানুয়ারি। কর্তৃপক্ষের কথামতো কাজ শেষ হয়ে যাওয়ার কথা। অথচ, এখনও রানাঘাটে তিনটি উড়ালপুল ও একটি আন্ডারপাসের কাজ প্রায় ৬০ শতাংশই বাকি। ফের নতুন করে কাজ শেষ করার সময়সীমা ৩১ জানুয়ারি পর্যন্ত বর্ধিত করেছেন সড়ক সম্প্রসারণ কর্তৃপক্ষ। বারংবার সড়ক সম্প্রসারণের কাজ শেষ করার নির্দিষ্ট সময়সীমা বর্ধিত হওয়া নিয়ে ক্ষুব্ধ যানবাহন চালকেরা।

রানাঘাটে আঁইশতলা মোড় থেকে মিশন রেলগেট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তায় চলছে সড়ক সম্প্রসারণ করার কাজ। সঙ্গে আঁইশতলা মোড়, কোর্ট মোড় ও মিশন রেলগেটের উপর উড়ালপুল নির্মাণের কাজ। ফলে, সকাল থেকে সন্ধ্যা এই পথ অবরুদ্ধ হয়ে থাকছে। সংকীর্ণ পথেই যাতায়াত করছে বড় পণ্যবাহী যান। আবার, প্রামাণিক মোড়ে চলছে আন্ডারপাস তৈরির কাজ। কোর্ট মোড় ও প্রামাণিক মোড় এলাকায় আবার রাস্তার পাশেই কার্যত জীবনের ঝুঁকি নিয়ে দূরপাল্লার বাসের জন্য দাঁড়িয়ে থাকছেন যাত্রীরা।

শহরের এই দেড় কিলোমিটার পথে মাঝেমধ্যেই বিকল হয়ে পড়ছে বড় যানবাহন। ফলে সেই গাড়ি মেরামত করে, যানজট স্বাভাবিক করতে ট্রাফিক পুলিশকেও হিমশিম খেতে হচ্ছে প্রতিনিয়ত। জাতীয় সড়ক আবার রানাঘাট শহরকে আড়াআড়ি বিভক্ত করেছে। প্রতি দিনই শহরের বাসিন্দাদের রাস্তা পারাপার করতে গিয়েও ভোগান্তি পোহাতে হচ্ছে।

কেন ধীর গতিতে চলছে উড়ালপুল নির্মাণ কাজ? জাতীয় সড়ক সম্প্রসারণ কর্তৃপক্ষের দাবি, কিছু দিন আগে চার দিনের ধর্মঘটে শামিল হয়েছিলেন ট্রাক চালকেরা। সেই কারণে ওই সময়ে তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে ছাই নিয়ে আসার কাজ প্রায় এক সপ্তাহ ধরে বন্ধ ছিল।

কেন সময়ের মধ্যে কাজ শেষ করা যাচ্ছে না? জাতীয় সড়ক সম্প্রসারণের নদিয়া জেলা প্রকল্প ম্যানেজার দীনেশকুমার সিংহ বলেন, ‘‘আমরা চেষ্টা করছি, দ্রুত যাতে কাজ শেষ করা যায়। কিন্তু প্রতি দিন গড়ে প্রায় চারশো ট্রাক ভর্তি ছাই রানাঘাটের আসার কথা থাকলেও যানজট সমস্যার কারণে অর্ধেক ট্রাক রাস্তাতেই দাঁড়িয়ে থাকছে। যেখানে উড়ালপুল নির্মাণ কাজ চলছে, সেখানে পৌঁছতেই পারছে না। স্বাভাবিক ভাবেই কাজে গতি হারাচ্ছে।’’

নদিয়া জেলা প্রশাসন ও রানাঘাট পুলিশ জেলার কর্তাদের যুক্তি, প্রথম থেকেই পরিকল্পনায় ভুল ছিল জাতীয় সড়ক সম্প্রসারণ কর্তৃপক্ষের। তার ফলে সমস্যা বেড়েছে। রানাঘাটের মতো জনবহুল এলাকায় দেড় কিলোমিটারের মধ্যে তিনটি উড়ালপুল, একটি সেতু ও একটি আন্ডারপাস নির্মাণের কাজ একসঙ্গে শুরু করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দাবি, তাতেই যত বিপত্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranaghat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE