Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jagadhatri Puja 2021

Jagadhatri Puja: এক গ্রামে ২৬টি পুজো, জগদ্ধাত্রীকে ঘিরে সম্প্রীতির চিত্র ফুটে ওঠে কাগ্রামে

এই গ্রামের প্রায় ৪০ শতাংশ বাসিন্দা ইসলাম ধর্মাবলম্বী। তাঁরাও মেতে ওঠেন জগদ্ধাত্রী পুজো ঘিরে উদ্‌যাপিত উৎসবে।

কাগ্রামের জগদ্ধাত্রী পুজো।

কাগ্রামের জগদ্ধাত্রী পুজো। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কাগ্রাম শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ১৬:৪৪
Share: Save:

জগদ্ধাত্রী পুজোর কথা হলেই উঠে আসে চন্দননগর বা কৃষ্ণনগরের নাম। এই দু’টি জনপদ ছাড়াও মুর্শিদাবাদ জেলায় রয়েছে একটি জায়গা, যা জগদ্ধাত্রী পুজোর জন্য বিখ্যাত। ওই একটি গ্রামেই ২৬টি পুজো হয়। সালারের কাছে কান্দি মহকুমায় অবস্থিত কাগ্রামের জগদ্ধাত্রী পুজোয় শুধু হিন্দু নয়, অংশগ্রহণ করেন ইসলাম ধর্মাবলম্বী মানুষরাও। কাগ্রামের পাশাপাশের ৮-১০টি গ্রামের বাসিন্দারা মেতে ওঠেন জগদ্ধাত্রী পুজোকে কেন্দ্র করে।

কাগ্রাম হল কান্দি মহকুমার অন্যতম প্রাচীন জনপদ। এই গ্রামের প্রায় ৪০ শতাংশ বাসিন্দা ইসলাম ধর্মাবলম্বী। তাঁরাও মেতে ওঠেন জগদ্ধাত্রী পুজো ঘিরে উদ্‌যাপিত উৎসবে। মণ্ডপ এবং আলোকসজ্জায় চমকের পাশাপাশি পুজো উপলক্ষে বসে মেলা। সাংস্কৃতিক অনুষ্ঠান এবং যাত্রাপালাও আয়োজিত হয় এই সময়ে। সব মিলিয়ে জগদ্ধাত্রী পুজো তুলে ধরে কাগ্রামের সম্প্রীতির চিত্র।

কাগ্রামের জগদ্ধাত্রী পুজোয় আলোকসজ্জা।

কাগ্রামের জগদ্ধাত্রী পুজোয় আলোকসজ্জা। নিজস্ব চিত্র।

কাগ্রামে হওয়া ২৬টি পুজোর মধ্যে ১১টি পরিবারিক পুজো। বাকি বারোয়ারি। তবে চার দিনের বদলে দু’দিন ধরে জগদ্ধাত্রী পুজো হয় এখানে। এ বছর শনিবার হবে সপ্তমী, অষ্টমী এবং নবমীর পুজো। রবিবার হবে দশমীর পুজো। এই গ্রামের অধিকাংশ পুজোই শতাধিক বছরের প্রাচীন। সাবেকি ঐতিহ্যে ভাটা পড়লেও উৎসব পালনের উৎসাহে কোনও খামতি নেই কাগ্রামবাসীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagadhatri Puja 2021 Hindu Muslim Relation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE