Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jagaddhatri Puja

Jagadhatri Puja 2021: শান্তিপুরের গাছতলাতেই প্রথম পুজো হয় জগদ্ধাত্রীর! প্রচলিত লোকগাঁথায়

কথিত, দেবী জগদ্ধাত্রী রূপের সন্ধান তথা পুজোর প্রয়োজনীয় পদ্ধতি এবং মন্ত্র শান্তিপুরের হরিপুরের তন্ত্রসাধক চন্দ্রচূড়ের সাধনাপ্রাপ্ত।

প্রচলিত লোকগাঁথা বলে, শান্তিপুরে চন্দ্রচূড় তর্কমুনির কামরাঙা গাছতলায় পঞ্চমুন্ডির আসনেই প্রথম পুজো হয় জগদ্ধাত্রীর।

প্রচলিত লোকগাঁথা বলে, শান্তিপুরে চন্দ্রচূড় তর্কমুনির কামরাঙা গাছতলায় পঞ্চমুন্ডির আসনেই প্রথম পুজো হয় জগদ্ধাত্রীর। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিপুর শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ১৮:১০
Share: Save:

আলোকসজ্জার জন্য চন্দননগরের জগদ্ধাত্রী পুজোর নাম লোকমুখে ঘুরলেও এর উৎপত্তির কাহিনি নিয়ে আলো কেড়ে নিয়েছে শান্তিপুর। প্রচলিত লোকগাঁথা বলে, শান্তিপুরে চন্দ্রচূড় তর্কমুনির কামরাঙা গাছতলায় পঞ্চমুন্ডির আসনেই প্রথম পুজো হয় জগদ্ধাত্রীর। তবে সে তো নিছকই লোককথা। কারণ, ১৭৬২ সালে নদিয়া জেলার কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজোর প্রবর্তন হয়। তবে সেটি ছিল ঘটপুজো। কথিত, দেবী জগদ্ধাত্রী রূপের সন্ধান তথা পুজোর প্রয়োজনীয় পদ্ধতি এবং মন্ত্র শান্তিপুরের হরিপুরের তন্ত্রসাধক চন্দ্রচূড়ের সাধনাপ্রাপ্ত।

১৮০২ সালে নদিয়ার অধিপতি হন গিরিশচন্দ্র রায়। লোককথায় বলে, সে সময় শান্তিপুরের হরিপুর অঞ্চলের ১০৮ ঘর ব্রাহ্মণের অন্যতম চন্দ্রচূড়কে রাজসভা অলংকৃত করার অনুরোধ করেছিলেন গিরিশচন্দ্র। ঊষাকালে জগদ্ধাত্রীর প্রথম মূর্তি তৈরি করিয়ে কামরাঙা গাছের নীচে পঞ্চমুন্ডির আসনে প্রথম পুজো হয়েছিল। সে সময় থেকেই কৃষ্ণনগর, চন্দননগর-সহ রাজ্যের সর্বত্র ঊষাবর্ণা সিংহবাহিনী চতুর্ভুজা জগদ্ধাত্রীর পুজো শুরু। তবে এ সবই জনশ্রুতি।

শোনা যায়, নদিয়ার মহারাজা কৃষ্ণচন্দ্র রায়ের রাজত্বকালে নবাব আলিবর্দি খাঁ তাঁর থেকে ১২ লক্ষ টাকা দাবি করেছিলেন। রাজা কৃষ্ণচন্দ্র তা দিতে অস্বীকার করায় তাঁকে মুর্শিদাবাদে বন্দি করা হয়। বন্দিদশা কাটিয়ে রাজা যখন কৃষ্ণনগরে ফিরছিলেন, সে সময় দুর্গাপুজোর বিসর্জনের বাজনা বেজে গিয়েছে। দুর্গাপুজোয় অনুপস্থিতির জন্য মনোকষ্ট পেয়েছিলেন তিনি। সে রাতেই কৃষ্ণচন্দ্রকে স্বপ্নাদেশে পুজোর নির্দেশ দেন জগদ্ধাত্রী। কথিত, শান্তিপুরের ভাগীরথী নদী দিয়ে মুর্শিদাবাদ থেকে কৃষ্ণনগরে ফিরছিলেন কৃষ্ণচন্দ্র। অন্ধকার হওয়ায় হরিপুর ব্রহ্মশাসনে নিশিযাপন করে চন্দ্রচূড় তর্কাচূড়ামণির পঞ্চমুন্ডির আসনে পুজো করেন তিনি। সেই থেকে দুর্গার বিকল্প হিসেবে জগদ্ধাত্রীর আরাধনা শুরু হয় বাংলায়।

পরবর্তীকালে কৃষ্ণচন্দ্রর পুজোয় অনুপ্রাণিত হয়ে ফরাসিদের দেওয়ান ইন্দ্রনারায়ণ চৌধুরী তৎকালীন ফরাসডাঙা অর্থাৎ অধুনা চন্দননগরে জগদ্ধাত্রী পুজো শুরু করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagaddhatri Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE