Advertisement
০৯ মে ২০২৪
Illegal Brick Kiln

বেআইনি ইটভাটা বন্ধে এফআইআর

সম্প্রতি জেলার ইটভাটার মালিকদের সঙ্গে বৈঠক করেন জেলার ভূমি ও ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা। সেখানে এই নির্দেশের কথা জানানো হয়েছে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সুস্মিত হালদার
কৃষ্ণনগর  শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১০:১৮
Share: Save:

জেলার বেআইনি ইটভাটাগুলিকে শনাক্ত করে সেগুলি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিল প্রশাসন। শুধু তাই নয়, এর জন্য নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। সেই সময়ের মধ্য‌ে ভাটাগুলি বন্ধ না করলে তাদের মালিকদের বিরুদ্ধে এফআইআর করার সিদ্ধান্ত হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

সম্প্রতি জেলার ইটভাটার মালিকদের সঙ্গে বৈঠক করেন জেলার ভূমি ও ভূমি সংস্কার দফতরের আধিকারিকরা। সেখানে এই নির্দেশের কথা জানানো হয়েছে। সেইমত ভাটা মালিকদের নোটিসও পাঠানো হয়েছে বলে জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে। পাশাপাশি বৈধ ভাটা মালিকদেরও কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে।

বুধবার বসিরহাটের ইটিন্ডায় একটি ভাটায় চিমনি ফেটে চারজনের মৃত্যুতে নদিয়া জেলার ইটভাটাগুলির পরিকাঠামো খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। জেলার কোন কোন ভাটার অনুমোদন নেই তা শনাক্ত করার কাজ শুরু হয়েছিল। সেই মত বৈধ ও অবৈধ ভাটাগুলির তালিকা তৈরি করা হয়েছে। জেলা প্রশাসনের এক কর্তার কথায়, “আমরা বলে দিয়েছি, ৩১ ডিসেম্বরের পর কোনও অবৈধ ভাটা চালু থাকলে তার মালিকের বিরুদ্ধে এফআইআর করা হবে। যতদিন না তারা বৈধ ভাবে ইটভাটা চালানোর অনুমতি পাচ্ছে ততদিন ভাটা বন্ধ রাখতে হবে।”

জেলাশাসক এস অরুণ প্রসাদ বলেন, “অবৈধ ইটভাটা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ করা শুরু হয়েছে।” নদিয়া ডিস্ট্রিক্ট ব্রিক ফিল্ড ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অসীম সাহা বলেন, “আমরা বরাবরই বলেছি, সমস্ত অবৈধ ইটভাটা বন্ধ করে দিতে। কারণ এদের জন্য বৈধ ইটভাটাগুলি আজ বন্ধের মুখে। এদের কারণেই মাটি মাফিয়াদের দৌরাত্ম্য বাড়ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Krishnanagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE