Advertisement
০৩ মে ২০২৪
Nashipur Rail Bridge

নতুন রেল লাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দীর্ঘ প্রতীক্ষার পরে নতুন রেললাইন চালু হওয়ায় খুশির হাওয়া মুর্শিদাবাদে। জমি জট সহ নানা কারণে আটকে ছিল এই প্রকল্প।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১০:৩১
Share: Save:

নশিপুর রেলসেতু অনেক আগে তৈরি হলেও দীর্ঘ দিন ধরে জমিজট সহ নানা জটিলতায় আটকে ছিল রেলের মুর্শিদাবাদ-আজিমগঞ্জ সেকশনের কাজ। বছর খানেক থেকে সেই কাজে গতি এসেছিল। ইতিমধ্যে ওই রেললাইনের কাজ শেষ হয়েছে। সব কিছু ঠিক থাকলে কাল শনিবার পড়শি জেলা নদিয়ার কৃষ্ণনগর থেকে অন্য প্রকল্পের সঙ্গে মুর্শিদাবাদ-আজিমগঞ্জ নতুন রেললাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। বৃহস্পতিবার প্রেস ইনফর্মেশন ব্যুরো থেকে প্রেস রিলিজ দিয়ে মুর্শিদাবাদ-আজিমগঞ্জ সেকশনের উদ্বোধন করার কথা জানানো হয়েছে। অন্যদিকে বৃহস্পতিবারই রেলওয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা কমিশনার অব রেলওয়ে সেফটি শুভময় মিত্র মুর্শিদাবাদ স্টেশন থেকে আজিমগঞ্জ জংশন পর্যন্ত পরিদর্শন করেছেন। তাঁর সঙ্গে ছিলেন পূর্ব রেলের মুখ্য প্রশাসনিক আধিকারিক (নির্মাণ) প্রধান প্রমোদ কুমার শর্মা, শিয়ালদহের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার দীপক নিগম সহ অন্য আধিকারিকেরা।

দীর্ঘ প্রতীক্ষার পরে নতুন রেললাইন চালু হওয়ায় খুশির হাওয়া মুর্শিদাবাদে। জমি জট সহ নানা কারণে আটকে ছিল এই প্রকল্প। জেলার বাসিন্দারা জানিয়েছেন, এ বারে নতুন লাইন চালু হওয়ায় ট্রেনের সংখ্যা যেমন বাড়বে, তেমনই এই রেলপথ দিয়ে উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ হয়ে যাবে। শুধু তাই নয়, উত্তরবঙ্গের সঙ্গে দূরত্ব অনেক কমে যাবে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘২ মার্চ প্রধানমন্ত্রী নশিপুর রেলসেতু প্রকল্প এবং বাজারসৌ-আজিমগঞ্জ দ্বিতীয় লাইনের উদ্বোধন করবেন।’’

বৃহস্পতিবার রেল থেকে প্রেসবিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, রেলওয়ে নিরাপত্তা কমিশনার মুর্শিদাবাদ ও আজিমগঞ্জ স্টেশন এবং পুরো সেকশনের সিগন্যালিং সিস্টেম এবং অন্য সুরক্ষার দিকগুলি খতিয়ে দেখেছেন। নতুন রেললাইন, স্টেশন, রেলসেতু এবং অন্য প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা, রেল ট্র্যাক পর্যবেক্ষণ করেছেন। মুর্শিদাবাদ থেকে আজিমগঞ্জ স্টেশন পর্যন্ত প্রায় সাত কিলোমিটার নতুন একক রেল লাইনে প্রতি ঘণ্টায়
১১০ কিলোমিটার গতিতে ট্রেন চালিয়ে দেখা হয়েছে। রেলের তরফ থেকে জানানো হয়েছে, এটি একটি উল্লেখযোগ্য মাইল ফলক। এই রেলপথে সামগ্রিক রেল পরিষেবার উন্নতি ঘটাবে, অর্থনৈতিক উন্নয়ন ঘটাবে, স্থানীয় বাসিন্দাদের চাহিদা মেটাবে এবং কলকাতা থেকে উত্তরবঙ্গের দূরত্ব কমিয়ে দেবে।

রেল সূত্রের খবর, আজ শুক্রবার ও শনিবার পড়শি রাজ্য ঝাড়খন্ড এবং বিহারের সঙ্গে পশ্চিমবঙ্গ সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২ মার্চ পড়শি জেলা নদিয়ার কৃষ্ণনগরে তিনি আসবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Berhampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE